Latest News

সহজেই শনাক্ত করা যাবে ওরাল ক্যান্সার, নয়া যন্ত্র আবিষ্কার আইআইটি খড়গপুরের

 

দ্য ওয়াল ব্যুরো: ওরাল ক্যান্সার শনাক্ত করার জন্য নতুন ডিভাইস তৈরি করল আইআইটি খড়গপুর। দাবি করা হচ্ছে, এই ডিভাইসের মাধ্যমে সহজে, নির্ভুল তথ্য পাওয়া যাবে।

পাশাপাশি, এই ডিভাইসটি সহজে বহনযোগ্য ও সাশ্রয়ী। অর্থাৎ কম খরচেই এখন ওরাল ক্যান্সার শনাক্ত করা যাবে। গুরু নানক ইনস্টিটিউট অফ ডেন্টাল সায়েন্সেস অ্যান্ড রিসার্চের বিশেষজ্ঞরা এই ডিভাইসেই ক্লিনিক্যাল ট্রায়াল তত্ত্বাবধান করেছেন। এই ডিভাইসের মাধ্যমে সহজেই ক্যান্সার ও প্রাক-ক্যান্সার দুই অবস্থার পৃথকীকরণ করা সম্ভব। খুব উচ্চ মানের বায়োপসি রিপোর্টও পাওয়া যাবে এই ডিভাইস থেকে।

এই অভিনব প্ল্যাটফর্ম প্রযুক্তিতে একটি পোর্টেবল হ্যান্ডহেল্ড ইউনিট রয়েছে যা বিভিন্ন সেন্সর এবং কন্ট্রোলারকে একত্রিত করে। যা স্বাভাবিক, প্রাক-ক্যান্সার এবং ক্যান্সারের ক্ষেত্রে পার্থক্য নির্ধারণ করতে সক্ষম। আরও দাবি করা হচ্ছে, বর্তমানে ব্যবহৃত থার্মাল ইমেজিং ভিত্তিক স্ক্রিনিং প্রযুক্তির তুলনায় এটি প্রযুক্তিগতভাবে উচ্চতর বলে প্রমাণিত হয়েছে।

প্রসঙ্গত, ওরাল ক্যান্সার অন্যান্য ক্যান্সারের মতই ভয়াবহ। যা প্রাথমিক পর্যায়ে নির্ণয় হলে রোগীর পাঁচ বছর বাঁচার সম্ভাবনা ৮০ শতাংশ থাকে। অধিকাংশ ক্ষেত্রেই প্রাথমিক পর্যায়ে এই ক্যান্সার ধরা পড়ে না।

You might also like