Latest News

ট্রেনারকে মেরে, দেহ নিয়ে আধঘণ্টা ধরে খেলায় মাতল চারটে বাঘ

দ্য ওয়াল ব্যুরো: দীর্ঘদিন ধরে যাদের সাথে ওঠা বসা, তাদেরই চার জনের কাছে প্রাণ গেল এত্তোর ওয়েবেরের।  ৬১ বছরের ওয়েবের, ইতালির বিখ্যাত ‘সার্কো ওরফেই’ সার্কাসে চারটে বাঘকে ট্রেন করতেন।  সেই বাঘেরা খেলা দেখিয়ে দর্শকদের আনন্দও দিয়েছে বহুদিন।  বৃহস্পতিবার সন্ধে ৭ টার পরে এই ঘটনায় হতচকিত সার্কাস জগতের সকলেই।
পুলিশ জানাচ্ছে, সেদিন সন্ধ্যায় সার্কাস শুরুর আধ ঘণ্টা আগে ওয়েবের বাঘগুলোকে নিয়ে প্র্যাকটিস করাচ্ছিলেন।  সে সময়েই প্রথমে একটি বাঘ তাঁকে ধাক্কা মেরে মেঝেতে ফেলে দেয়।  তারপরই বাকি তিনটে এসে ঝাঁপিয়ে পড়ে তাঁর উপর।  তাঁকে মেরে ফেলার পরে, দেহটি নিয়ে আধ ঘণ্টা ধরে তারা টানাহ্যাঁচড়া করতে থাকে।  ওয়েবেরের সহকর্মীরা চেষ্টা করেও বাঘ চারটিকে নিরস্ত করতে পারেননি।  শেষ পর্যন্ত পুলিশ এসে উদ্ধার করে দেহ।

ঠিক কী কারণে বাঘেরা এই কাণ্ড ঘটালো, তা এখনও ধোঁয়াশায়।  সার্কাসটি এখন আার চলবে কি না, তা নিয়ে চিন্তায় মানুষজন।  ইতালির জনপ্রিয় এই সার্কাস হঠাৎই বন্ধ হয়ে গেলে, সার্কাসের সাথে যুক্ত লোকজনেরও মাথায় হাত পড়বে।  তাঁরা বলেছেন, এর আগেও ওয়েবের বেশ কিছু টুকটাক জখম হয়েছেন ওদের থেকে, কিন্তু তিনি সবটাই সামলে নিতেন।  কিন্তু এবার আর পারলেন না।  তাঁর শিরদাঁড়ায় চোটও ছিল এবার।  সবমিলিয়ে শেষ পর্যন্ত তাঁর প্রাণটাই চলে গেল।  সার্কো ওরফেই বারিতে তাদের তাঁবু ফেলেছিল ১৫ই জুন।  আর ১৪ ই জুলাই পর্যন্ত সেখানেই তাদের খেলা দেখানোর কথা ছিল।  তবে এখন সবকিছুই বিশ বাঁও জলে।

ভারতে সেন্ট্রাল জ়ু অথরিটির (সিজেডএ) নিয়ম অনুযায়ী , একুশটি সার্কাস কোম্পানি আর বন্য পশু-পাখির খেলা দেখাতে পারে না।  কারণ সেই একই, দুর্ঘটনায় মানুষের প্রাণ যাওয়া।  সার্কাসে ব্যবহৃত পশু পাখিরা ঠিক মতো যত্ন পায় না।  তাই তারা অনেকটাই বেশি হিংস্র হয়ে উঠেছে মাঝেমাঝে।  প্রাণও গেছে একাধিক মানুষের।  তাই এখানে ওসব বন্ধ।  তবে বিদেশে এমন বিধিনিষেধ সব জায়গায় নেই।  তারই খেসারত দিলেন এত্তোর ওয়েবের।

বন্যেরা বনে সুন্দর….. এই কথাটা আমরা মনে রাখলেই আর এত সমস্যা থাকে না।

You might also like