Latest News

Omicron : মহারাষ্ট্রে ওমিক্রনের নতুন সাব ভ্যারিয়ান্টের সন্ধান মিলল

দ্য ওয়াল ব্যুরো : মহারাষ্ট্রে মোট সাতজন ওমিক্রনের (Omicron) নতুন ভ্যারিয়ান্টে আক্রান্ত হয়েছেন। শনিবার বিবৃতি দিয়ে এমনই জানাল মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতর। আক্রান্তদের মধ্যে চারজনের দেহে ওমিক্রনের (Omicron) বি এ ফোর এবং তিনজনের দেহে বি এ ফাইভ সাব ভ্যারিয়ান্টের সন্ধান পাওয়া গিয়েছে। আক্রান্তদের সকলেরই মৃদু উপসর্গ রয়েছে। বাড়িতেই তাঁদের চিকিৎসা হচ্ছে।

গত এপ্রিল মাসে দক্ষিণ আফ্রিকা ও আরও কয়েকটি দেশে ওমিক্রনের (Omicron) ওই দু’টি সাব ভ্যারিয়ান্টের সন্ধান পাওয়া যায়। কিন্তু মহারাষ্ট্রে এই প্রথমবার ওই সাব ভ্যারিয়ান্টগুলির সন্ধান পাওয়া গেল। স্বাস্থ্যমন্ত্রকের এক অফিসার জানিয়েছেন, ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের গবেষণাগারে জিনোম সিকোয়েন্সিং করা হয়েছিল। এরপরে আরও নিশ্চিত হওয়ার জন্য রোগীদের দেহের নমুনা ফরিদাবাদে ইন্ডিয়ান বায়োলজিকাল ডাটা সেন্টারে পাঠানো হয়।

পরে তিনি জানান, যে সাতজন ওমিক্রনের নতুন ভ্যারিয়ান্টে আক্রান্ত হয়েছেন, তাঁরা সকলেই পুনের বাসিন্দা। তাঁদের মধ্যে চারজন পুরুষ ও তিনজন মহিলা। চার রোগীর বয়স ৫০-এর ওপরে। দু’জনের বয়স ২০ থেকে ৪০-এর মধ্যে। একজনের বয়স ন’বছর। স্বাস্থ্য দফতর জানিয়েছে, ছ’জন প্রাপ্তবয়স্ক রোগী ভ্যাকসিনের দু’টি ডোজ নিয়েছেন। একজন বুস্টার শটও নিয়েছেন। ন’বছরের শিশুটি ভ্যাকসিন নেয়নি।

৪ থেকে ১৮-মের মধ্যে তাদের দেহের নমুনা সংগ্রহ করা হয়। তাঁদের দু’জন দক্ষিণ আফ্রিকা ও বেলজিয়ামে গিয়েছিলেন। তিনজন গিয়েছিলেন কর্নাটক ও কেরলে। অপর দুই রোগী সম্প্রতি কোথাও ভ্রমণ করেননি।

আরও পড়ুন : DIG : কামারহাটিতে আক্রান্ত ডিআইজির খুড়তুতো ভাই! কাউন্সিলরের অনুগামীদের বিরুদ্ধে অভিযোগ

You might also like