Latest News

ওমিক্রনের জন্য বিশেষ ভ্যাকসিন আসছে শিগগির, জানালেন পুনেওয়ালা 

দ্য ওয়াল ব্যুরো: কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্টের জন্য বিশেষ ভ্যাকসিন (Omicron-Specific Vaccine) আসতে চলেছে ভারতের বাজারে। মাস ছয়েকের মধ্যেই তা বাজারে আসবে বলে একটি সাক্ষাৎকারে দাবি করেছেন সেরাম অনস্টিটিউটের কর্ণধার আদর পুনেওয়ালা (Adar Poonawalla)।

গতকালকেই ইংল্যান্ড মোডার্না ভ্যাকসিনের আপডেটেড ভার্সনকে ছাড়পত্র দিয়েছে। যা মূলত ওমিক্রন প্রতিরোধক হিসেবে কাজ করবে। পুনেওয়ালা জানিয়েছেন, ওই ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবেই কাজ করবে। তবে ওমিক্রন রোখার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা নেবে।

চোর সন্দেহে পরিচারিকাকে বিবস্ত্র করে মারধর! দিল্লিতে নারকীয় কাণ্ড

তবে ভ্যাকসিন প্রস্তুত হলেই হল না। তারপর আইসিএমআর-এর অনুমোদনের বিষয় রয়েছে। ট্রায়ালও চালাতে হবে। পুনেওয়ালা বলেছেন, ওমিক্রনের প্রথম ভ্যারিয়েন্ট গুরুত্র না হলেও এখন তা ক্রমশ গুরুতর হয়ে উঠছে। দিল্লিতে গত এক সপ্তাহে যাঁরা কোভিডে আক্রান্ত হয়েছেন তাঁদের দুই তৃতীয়াংশ ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্টে সংক্রামিত। এবং সকলেরই জ্বরের বিষয়টি বেশ গুরুতর।

এখনও পর্যন্ত ওমিক্রনই সর্বাধিক সংক্রামক ভ্যারিয়েন্ট হিসেবে হাজির হয়েছে। কোভিডের তৃতীয় ঢেউয়ে সেই কারণে সংক্রমণের হারও ছিলও অত্যধিক। যদিও মৃত্যু হার ছিল কম। কিন্তু রূপ বদলে সেই ভ্যারিয়েন্ট মৃদু থেকে দানবীয় রূপ নিচ্ছে। সেই আবহে ওমিক্রন স্পেশাল ভ্যাকসিন আশার কথা বলেই মনে করছেন স্বাস্থ্য মহলের বিশেষজ্ঞরা।

You might also like