Latest News

ডেল্টার চেয়েও সংক্রামক ওমিক্রন, ভাল কাজ করছে না ভ্যাকসিনও, জানাল হু

দ্য ওয়াল ব্যুরো : চলতি বছরের শুরুর দিকে কোভিডের ডেল্টা ভ্যারিয়ান্টের (Delta Variant) সন্ধান পাওয়া যায়। ক্রমশ বিশ্ব জুড়ে কোভিডের প্রধান ভ্যারিয়ান্ট হয়ে ওঠে ডেল্টা। বছরের শেষের দিকে জানা গিয়েছে ওমিক্রন ভ্যারিয়ান্টের কথা। রবিবার হু সতর্ক করে বলেছে, ডেল্টার চেয়েও বেশি সংক্রামক ওমিক্রন। ওই ভ্যারিয়ান্টে আক্রান্ত হলে ভ্যাকসিনও ভাল কাজ করে না। তবে ওমিক্রনের উপসর্গ তেমন মারাত্মক নয়।

নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় প্রথমবার ওমিক্রন ভ্যারিয়ান্টের অস্তিত্বের কথা জানা যায়। এরপরেই নানা দেশ আন্তর্জাতিক উড়ানে নতুন করে নিষেধাজ্ঞা জারি করে। দেশের অভ্যন্তরেও কড়াকড়ি করা হয়। গত ৯ ডিসেম্বর হু জানায়, মোট ৬৩ টি দেশে ছড়িয়েছে ওমিক্রন। দক্ষিণ আফ্রিকা বাদে ওই ভ্যারিয়ান্ট সবচেয়ে দ্রুত ছড়িয়েছে ব্রিটেনে।

ওমিক্রন নিয়ে এখনও বিজ্ঞানীরা গবেষণা করছেন। প্রাথমিকভাবে জানা গিয়েছে, ওই ভ্যারিয়ান্টের বিরুদ্ধে ভ্যাকসিনও ভালো কাজ করে না। হু-র বিবৃতিতে বলা হয়েছে, আপাতত পাওয়া তথ্যের ভিত্তিতে মনে হয়, গোষ্ঠী সংক্রমণের ক্ষেত্রে ডেল্টাকেও ছাড়িয়ে যাবে ওমিক্রন। এখনও পর্যন্ত জানা গিয়েছে, ওমিক্রনের সংক্রমণে অল্প জ্বর হয়। অনেকের দেহে কোনও উপসর্গই দেখা যায় না। কিন্তু ওমিক্রনের উপসর্গে যে সবসময় মৃদু হবে, একথা বলা যায় না।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা হু-কে ওমিক্রন ভ্যারিয়ান্টের কথা জানায়। ভ্যাকসিন নির্মাতা সংস্থা ফাইজার ও বায়ো এনটেক জানিয়েছে, তিনটি ডোজ নিলে ওমিক্রনকে অনেকাংশে প্রতিরোধ করা যাবে। ব্রিটেন ও ফ্রান্সের মতো দেশ এখন নাগরিকদের কাছে অনুরোধ জানিয়েছে, ওমিক্রন প্রতিরোধ করার জন্য ভ্যাকসিনের দু’টি ডোজের পরেও একটি বুস্টার ডোজ নিন।

You might also like