Latest News

ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়া থাকলে সম্ভবত প্রতিরোধ করা যাবে ওমিক্রনকে, জানাল হু

দ্য ওয়াল ব্যুরো : অতীতে কোভিডে যে ভ্যারিয়ান্টগুলি (Covid Variants) দেখা গিয়েছে, ওমিক্রন সম্ভবত তাদের চেয়ে বেশি বিপজ্জনক নয়। বিশ্ব জুড়ে ওমিক্রন আতঙ্কের মধ্যে আশার কথা শোনাল হু। তাদের ধারণা, কেউ যদি কোভিড ভ্যাকসিনের দু’টি ডোজ নিয়ে থাকেন, তিনি সম্ভবত ওমিক্রনে আক্রান্ত হবেন না। হু-র এমার্জেন্সিস ডিরেক্টর মাইকেল রায়ান বলেন, “ওমিক্রন নিয়ে গবেষণা করে প্রাথমিকভাবে জানা গিয়েছে, অতীতে ডেল্টা বা অন্যান্য ভ্যারিয়ান্টে আক্রান্ত হলে মানুষ যতদূর অসুস্থ হয়ে পড়তেন, ওমিক্রনে আক্রান্ত হলে তার চেয়ে বেশি অসুস্থ হবেন না।” একইসঙ্গে তিনি জানান, নতুন ভ্যারিয়ান্ট নিয়ে গবেষণা এখনও প্রাথমিক স্তরে রয়েছে।

মহামারী বিশেষজ্ঞ রায়ান স্বীকার করেন, ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাকসিন হয়তো পুরোপুরি কার্যকর নাও হতে পারে। তবে তাঁর মতে, তেমন সম্ভাবনা খুবই কম।

কোভিডের পরপর দুটি ঢেউয়ের ধাক্কা সামলে ঠিক যখন সারা দেশে কোভিডের গ্রাফ নিম্নমুখী হচ্ছিল,তখনই নতুন করোনা ভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রনের খবর ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। এর সংক্রমণের হার যে অত্যন্ত বেশি, তাতে সন্দেহ নেই কারও।

এই পরিস্থিতিতে কানপুর আইআইটির বিজ্ঞানী মনীন্দ্র আগরওয়ালের আগাম সতর্কবার্তা, ২০২২ সালের ফেব্রুয়ারিতেই কোভিড সংক্রমণ ফের শিখর ছোঁবে। ওমিক্রন ছড়াবে হু হু করে। দৈনিক আক্রান্তের সংখ্যা ১ থেকে দেড় লক্ষ পর্যন্ত হতে পারে। বিশ্বজুড়ে যেভাবে বাড়ছে ওমিক্রন সংক্রমণ, ভারতেও যেমন লাফিয়ে লাফিয়ে খোঁজ মিলছে নতুন রোগীর, তাতে দেশে ফের করোনার নতুন ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনাই প্রকট হচ্ছে।

চলতি বছরের মাঝামাঝি সময়ে করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে টালমাটাল পরিস্থিতি হয়েছিল দেশে। বহু মানুষ মারা গেছেন মারণ ভাইরাসের কামড়ে। দ্বিতীয় ঢেউ স্তিমিত হওয়ার সময় থেকেই আলোচনা শুরু হয়েছিল, এবার কি মারণ ভাইরাসের তৃতীয় ঢেউও আছড়ে পড়বে দেশে, তাতে কতটা ক্ষতি হবে! এবার কোভিডের অতি শক্তিশালী স্ট্রেন ওমিক্রন ইতিমধ্য়েই হানা দিয়েছে দেশের একাধিক রাজ্যে। তাহলে কি লকডাউনের পথেই ফের হাঁটতে হবে!

কানপুরের বিজ্ঞানী আগরওয়ালের আন্দাজ তেমনটাই। দীর্ঘদিন মহামারী নিয়ে গবেষণা করছেন তিনি। তাঁর আন্দাজ, করোনার তৃতীয় ঢেউ থেকে রেহাই পাবে না দেশ। তবে এর প্রভাব দ্বিতীয় ঢেউয়ের মতো হবে না বলেই মনে করছেন তিনি। কিন্তু সংক্রমণ ছড়াবে দ্রুত।

You might also like