Latest News

চা বাগানের হাতে চলে যাওয়া জমি ফেরানোর আশ্বাস নতুন উপাচার্যের

দ্য ওয়াল ব্যুরো, জলপাইগুড়ি: দায়িত্ব নিয়েই বেসরকারি সংস্থার হাতে চলে যাওয়া উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে (North Bengal University) সমস্ত জমি পুনরুদ্ধারের আশ্বাস দিলেন নবনিযুক্ত উপাচার্য ওমপ্রকাশ মিশ্র (Vice Chancellor Om Prakash Mistra)। জলপাইগুড়িতে এক সাংবাদিক সম্মেলনে তিনি জানান, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ৫৫ একর জমি বেসরকারি সংস্থার হাতে চলে গেছে। ওই জমি পুনরুদ্ধার করবেন তিনি।

একাধিক কর্মসূচি সারতে জলপাইগুড়িতে আসেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য ডক্টর ওমপ্রকাশ মিশ্র। বৃহস্পতিবার তিনি প্রথমে জলপাইগুড়ি সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে আসেন। সেখানে বৈঠকের পর যান জলপাইগুড়িতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস দেখতে। উপাচার্যকে কাছে পেয়ে দ্বিতীয় ক্যাম্পাসের হোস্টেল, ক্যান্টিন, লাইব্রেরি, রাস্তাঘাট-সহ বিভিন্ন পরিকাঠামো সংক্রান্ত খামতির কথা তুলে ধরেন পড়ুয়ারা। বিষয়গুলি গুরুত্ব দিয়ে শোনেন তিনি। সমস্যা সমাধানের আশ্বাসও দেন।

সাংবাদিকদের মুখোমুখি হতেই আরও অনেক প্রশ্নের সঙ্গেই উঠে আসে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জমির প্রসঙ্গটি। তিনি বলেন, “আমি মাত্র ৫৪ দিন হল এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব নিয়েছি। কাজে যোগ দিয়ে জানতে পেরেছি বিশ্ববিদ্যালয়ের ৫৫ একর জমি একটি চা বাগানের হাতে চলে গেছে। যা আমি পুনরুদ্ধার করব।”

মুখ্যমন্ত্রীর যন্ত্রণা বুঝতে পারি… আদালত এগরোল নয় যে এলেই স্থগিতাদেশ পাবে: বিচারপতি গঙ্গোপাধ্যায়

সম্প্রতি একটি সংবাদপত্রে প্রকাশিত হয় বিশ্ববিদ্যালয়ের জমি নতুন করে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। এই খবর প্রকাশিত হওয়ার পর বুধবার বিশ্ববিদ্যালয় চত্বরে মিছিল করে বিক্ষোভ দেখায় স্টুডেন্ট ইউনিটি নামে একটি ছাত্র সংগঠন। তাঁদের দাবি ছিল, বিশ্ববিদ্যালয়ের ১৬ বিঘা জমি কোনওভাবে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া যাবে না। এই প্রসঙ্গে ওমপ্রকাশ বাবু বলেন, “আমিও ওই ছাত্রদের দাবির সঙ্গে একমত। সরকারি জমি বেসরকারি হাতে তুলে দেওয়ার ঘোর বিরোধী আমি।”।

জলপাইগুড়িতে এক সাংবাদিক সম্মেলনে তিনি জানান, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ৫৫ একর জমি বেসরকারি সংস্থার হাতে চলে গেছে। ওই জমি পুনরুদ্ধার করবেন তিনি।

You might also like