Latest News

অলিম্পিকে ও বিশ্বকাপে পদকজয়ী হকি কিংবদন্তি বারিন্দার সিং প্রয়াত

দ্য ওয়াল ব্যুরো: ভারতীয় ক্রীড়া আকাশ থেকে আরও একটি তারা খসে পড়ল। মঙ্গলবার সকালেই জলন্ধরে ১৯৭৫-‌এ হকি বিশ্বকাপ (Hockey World Cup) চ্যাম্পিয়ন ভারতীয় দলের খেলোয়াড় বারিন্দার সিং প্রয়াত (Varinder Singh)। কুয়ালালামপুরে সেবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের মাঝমাঠের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। তার আগে ১৯৭৩ সালে আমস্টারডামে বিশ্বকাপে ভারত জিতেছিল রুপোর পদক। বারিন্দার ছিলেন সেই দলেও।

খেলেছেন দুটি অলিম্পিকে ১৯৭২ ও ১৯৭৬ সালে। ১৯৭২-‌এ মিউনিখে ভারত পেয়েছিল ব্রোঞ্জ পদক। বারিন্দারের গলায় উঠেছে এশিয়ান গেমসের দু‌টি পদকও। ১৯৭৪ ও ১৯৭৮-‌এর সেই দু’‌টি পদকই রুপোর। ২০০৭ সালে কেন্দ্রীয় সরকারের ‘‌ধ্যানচাঁদ পুরস্কার’‌ সম্মানে ভূষিত হন। 

কুঁড়ি থেকে ফুল হয়ে ফোটার অপেক্ষায় কুশমুণ্ডির ফুটবলার মোহিত

১৯৭৫ সালে কুয়ালালামপুর বিশ্বকাপে ভারতীয় দল ফাইনালে পাকিস্তানকে ২-১ গোলে হারিয়ে সোনা জিতেছিল। সেই দলের অন্যতম সদস্য ছিলেন বারিন্দার। তিনি মাঝমাঠে থেকে দলকে পরিচালনা করতেন।

হকি ইন্ডিয়ার শ্রদ্ধার্ঘ্য

এ ছাড়াও ১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিল ভারত। সেই ভারতীয় দলেরও সদস্য ছিলেন এই নামী তারকা। আমস্টারডামে ১৯৭৩ হকি বিশ্বকাপে, ১৯৭৪ সালে তেহরানে এবং ১৯৭৮ সালে ব্যাঙ্ককে আয়োজিত এশিয়ান গেমসে রুপো জয়ী ভারতীয় দলেরও সদস্য ছিলেন বারিন্দার। ১৯৭৫ মন্ট্রিল অলিম্পিকেও ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।

চাকরি করতেন রেলওয়েজে। অবসরের পর থাকতেন নিজের শহর জলন্ধরেই। খেলা ও চাকরি থেকে অবসরের পরও নিজেকে পুরোপুরি জড়িয়ে রেখেছিলেন হকির সঙ্গেই। সুরজিৎ সিং হকি সোসাইটির কাজকর্ম নিয়েই সারাক্ষণ ব্যস্ত থাকতেন। কম কথার মানুষ বারিন্দার ছিলেন সত্যিকারের জেন্টলম্যান।

You might also like