Latest News

কংগ্রেস ভেঙে আলাদা দল? গুলাম নবি বললেন, ‘রাজনীতিতে কখন যে কী হয়!’

দ্য ওয়াল ব্যুরো: কংগ্রেসের বিরুদ্ধে বিদ্রোহ চালিয়েই যাচ্ছেন জম্মু-কাশ্মীরের প্রবীণ নেতা গুলাম নবি আজাদ। উপত্যকায় অরাজনৈতিক কর্মসূচিতে ধারাবাহিক অংশগ্রহণ করছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। এরপরেই জল্পনা উস্কে গিয়েছে, গুলাম কি তবে কংগ্রেস ভেঙে বেরিয়ে এসে আলাদা দল তৈরির পরিকল্পনা করছেন? নতুন দল তৈরির ব্যাপারে নিজের অবস্থান স্পষ্ট করলেও অন্য সম্ভাবনার কথা উস্কে দিলেন গ্রুপ-২৩-এর এই নেতা।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে গুলাম নবি বলেছেন, “আমি নতুন কোনও দল তৈরির পরিকল্পনা করছি না। তবে রাজনীতিতে কখন কী হয় কেউ বলতে পারে না।”

এমনিতেই রাজনীতিকে বলা হয় সম্ভাবনার শিল্প। কখন যে কী হয়ে যায় তা কেউই হলফ করে বলতে পারে না। কে জানত নরেন্দ্র মোদী সরকারে দু’বার ক্যাবিনেটে জায়গা পাওয়া বাবুল সুপ্রিয় দুম করে তৃণমূল আসবেন? আবার কে-ই বা জানত মুকুল রায়, রাজীব বন্দ্যোপাধ্যায়দের মতো নেতাদের তৃণমূল ওয়াপসি হবে!

ওই সাক্ষাৎকারে গুলাম বলেছেন, “আমি গত আড়াই বছর ধরে কাশ্মীরের মানুষের সঙ্গে সংযোগ রাখতে পারিনি। ৩৭০ ধারা প্রত্যাহার হওয়ার পর উপত্যকায় রাজনৈতিক কর্মকাণ্ড প্রায় স্তব্ধ করে দেওয়া হয়েছিল। আমাকে ঢুকতে দেওয়া হয়নি। আমি তাই এখন জনসংযোগ করছি।”

ফের একবার কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে তীব্র সমালোচনা করলেন এই কাশ্মীরী নেতা। তাঁর কথায়, “আমি তো ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধীর সময়েও অনেক বিষয়ে সমালোচনা করেছি। রাজীব গান্ধী আমায় বলেছিলেন, গুলাম, কোনও কিছুতে দ্বিমত হলে তুমি আমাকেও না বলতে পারো। এই না বলাটা দলের পক্ষে স্বাস্থ্য কর। আর এখনকার নেতৃত্ব না-ই শুনতে পারেন না। না বলা মানেই তুমি কেউ না।”

সম্প্রতি কাশ্মীরের একটি নাগরিক জমায়েতে গুলাম নবি ভবিষ্যদ্বাণী করে বলছিলেন, ২০২৪-এ কংগ্রেস সরকার গড়ার মতো আসন পাবে না। এখনও তিনি সেই সম্ভাবনা দেখছেন না। তারপর শনিবার তাঁর এই সাক্ষাৎকারে দুটি কথা নতুন সম্ভাবনা তৈরি করেছে বলে মত অনেকের। তিনি স্পষ্ট করেছেন, নতুন দল করছেন না। আবার এও বলেছেন, রাজনীতি কখন কোন দিকে মোড় নেবে বলা মুশকিল। ফলে অনেকেরই কৌতূহল, গুলাম নবি কি তবে অন্য কোনও দলে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন? সেটা কোন দল?

You might also like