Latest News

North Korea : সেনাবাহিনীর কুচকাওয়াজ থেকেই উত্তর কোরিয়ায় সম্ভবত ছড়িয়েছে কোভিড

দ্য ওয়াল ব্যুরো : গত ২৫ এপ্রিল সেনাবাহিনীর প্রতিষ্ঠা দিবসে বিরাট কুচকাওয়াজ হয়েছিল উত্তর কোরিয়ায় (North Korea)। সেখান থেকেই সম্ভবত কোভিড ছড়িয়ে পড়েছিল দেশ জুড়ে। শুক্রবার উত্তর কোরিয়ার (North Korea) সরকার প্রথমবার স্বীকার করল, কোভিডে সেদেশে একজন মারা গিয়েছেন। এপ্রিলের শেষদিক থেকেই দেশে হু হু করে ছড়িয়ে পড়েছে ‘এক ধরনের জ্বর’। কয়েক হাজার মানুষ আইসোলেশনে আছেন।

সেনাবাহিনীর কুচকাওয়াজে হাজার হাজার মানুষ মাস্ক পরেননি। কেউ সামাজিক দূরত্বও বজায় রাখেননি। কুচকাওয়াজে (North Korea) একটি বিশাল ক্ষেপণাস্ত্র দেখানো হয়েছিল। সিওল থেকে গবেষক হং মিন বলেন, ২৫ এপ্রিলের ঘটনার সঙ্গে উত্তর কোরিয়ায় কোভিড সংক্রমণের সম্পর্ক আছে। ২৫ এপ্রিলের আগে দু’মাস ধরে ২০ হাজার মানুষ কুচকাওয়াজের জন্য মহড়া দিয়েছিলেন। তাঁরা ওই সময় ছিলেন রাজধানী পিয়ংইয়ং-এ। একনায়ক কিম জং উনের সঙ্গে তাঁরা ছবি তোলেন। উত্তর কোরিয়ার সরকার ‘পরিস্থিতির গুরুত্ব’ বুঝতে পারে অনেক পরে। যাঁরা কুচকাওয়াজে অংশ নিয়েছিলেন, তাঁরা বাড়ি ফিরে যাওয়ার পরে কোভিড টেস্টিং শুরু হয়।

দক্ষিণ কোরিয়ার সেজং ইনস্টিটিউটের গবেষক চিওং সিওং চ্যান বলেন, উত্তর কোরিয়ার প্রতিবেশী দেশ চিনে নতুন করে ওমিক্রন সংক্রমণ দেখা দিয়েছে। এই অবস্থায় পিয়ংইয়ং-এ বড় সংখ্যক মানুষের জমায়েত করা হয়েছিল। তা থেকে বোঝা যায়, অত্যধিক আত্মবিশ্বাসী হয়ে পড়েছিল কিম জং উনের সরকার।

আরও পড়ুন : বারাণসীতে‌ জ্ঞানবাপী মসজিদ-শৃঙ্গারগৌরী মন্দির মামলা দ্রুত শুনবে সুপ্রিম কোর্ট

You might also like