Latest News

তালিবানের নয়া ফতোয়া, একা একা বেরোতেই পারবে না আফগান মেয়েরা!

দ্য ওয়াল ব্যুরো: আফগানিস্তানে তালিবানের নয়া ফতোয়া। বাড়ি থেকে দূরে কোথাও যেতে হলে মহিলাদের সঙ্গে থাকতেই হবে অন্তত একজন করে পুরুষ। একা একা দূরে কোথাও যেতে পারবেন না আফগান মহিলারা। রবিবার এমন নির্দেশ জারি করেছে তালিবান সরকার।

বলা হয়েছে আফগানিস্তানে কোনও মহিলা বাড়ি থেকে বেশিদূর একা একা যেতে পারবেন না। একা মহিলাদের গতিবিধি সীমাবদ্ধ থাকবে বাড়ির কাছাকাছিই। এমনকি পুরুষসঙ্গ ছাড়া কোনও মহিলাকে গাড়িতেও উঠতে দেওয়া হবে না বলে জানিয়েছে তালিবান।

এখানেই শেষ নয়, এদিন রীতিমতো বিবৃতি দিয়ে আফগান মুলুকের সমস্ত গাড়ি চালককে নির্দেশ দেওয়া হয়েছে, ইসলামিক হিজাব না পরলে যাতে কোনও মহিলাকে গাড়িতে না তোলা হয়। বাড়ি থেকে ৪৫ মাইলের বেশি একা একা যেতে পারবেন না সেখানকার মেয়েরা। সঙ্গে কোনও নিকট আত্মীয় থাকতে হবে এর বেশি যেতে গেলে। আর সেই আত্মীয়কে অবশ্যই হতে হবে পুরুষ।

আগস্ট মাসে আফগানিস্তানে ক্ষমতায় এসেছে তালিবান। তারপর থেকেই একের পর এক স্বেচ্ছাচারী ফতোয়া জারি করছে তারা। কিছুদিন আগেই মেয়েরা আছে এমন বিজ্ঞাপনের সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছিল। আগেই তারা বলেছে সেদেশে সমস্ত মহিলার হিজাব পরা বাধ্যতামূলক। মেয়েদের স্কুল কলেজে যাওয়া নিয়েও আফগানিস্তানে নানা বিতর্ক চলছে বলে খবর। যদিও আনুষ্ঠানিকভাবে তালিবানের বক্তব্য মেয়েদের লেখাপড়া শেখায় বাধা দেয় না তারা। এবার বাড়ির বাইরে আফগান মহিলাদের গতিবিধিও নিয়ন্ত্রণ করা হল তালিবান শাসিত আফগানিস্তানে।

এছাড়া এদিন তালিবান সরকার গাড়ি চালাতে চালাতে গান বা অন্য কোনও মিউজিক বাজানো বন্ধ করতে বলেছে।

You might also like