Latest News

শিশুদের সংক্রমণের ভয় কম, এখনই টিকার প্রয়োজন নেই, কেন্দ্রকে বলল বিশেষজ্ঞের প্যানেল

দ্য ওয়াল ব্যুরো: ওমিক্রনের কারণে কোভিডের তৃতীয় ঢেউ আসার সম্ভাবনা প্রবল হয়েছে। কোভিডের এই অতি সংক্রামক প্রজাতি শিশুদের কতটা সংক্রামিত করবে সেটাই এখন উদ্বেগের কারণ। এই বিষয়ে ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অব ইমিউনাইজেশনের বিশেষজ্ঞরা বলছেন, বাচ্চাদের সংক্রমণে মৃত্যুর ঝুঁকি কম। জটিল রোগের সম্ভাবনাও ততটা নেই। কাজেই এখনই জরুরি ভিত্তিতে টিকা দেওয়ার প্রয়োজন নেই।

জাতীয় বিশেষজ্ঞ প্যানেলের সদস্য ড. জয়প্রকাশ মুলিইল বলেছেন, শিশুরা এখনও পর্যন্ত সুরক্ষিতই আছে। কোভিডের কারণে জটিল রোগ হতে তেমন দেখা যায়নি। করোনায় মৃত্যুহারও কম। কোভিড পজিটিভ যে শিশুদের মৃত্যু হয়েছে তাদের বেশিরভাগেরই কোমর্বিডিটি ছিল। লিউকেমিয়া, ক্যানসারে আক্রান্ত শিশুদের করোনায় মৃত্যু হতে দেখা গেছে। তাছাড়া ১২ বছরের নীচে কোনও শিশু শুধুমাত্র কোভিডের কারণে জটিল রোগের শিকার হয়নি।

শিশুদের জন্য এখনও অবধি কোভ্যাক্সিন টিকাই ছাড়পত্র পেয়েছে ভারতে। জাইদাস ক্যাডিলার টিকায় অনুমতি দিয়েছে বিশেষজ্ঞের প্যানেল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া সংসদে স্বীকার করে নিয়েছেন যে, এ বছরের শেষের মধ্যে সব প্রাপ্তবয়স্ককে প্রতিষেধক দেওয়া যাবে কি না, তা নিশ্চিত করে বলা সম্ভব নয়। সেক্ষেত্রে শিশুদের জন্য পর্যাপ্ত ভ্যাকসিনের জোগান দেওয়া মুশকিল। বিশেষজ্ঞের প্যানেল বলছে, এখনই দ্রুত বাচ্চাদের জন্য টিকা নিয়ে আসার দরকার নেই। প্রক্রিয়া ধীরগতিতে হলেও চলবে। তবে কোমর্বিডিটি রয়েছে যে শিশুদের তাদের জন্য ভাবনাচিন্তা করা যেতে পারে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা সুখপাঠ

You might also like