Latest News

‘স্মার্ট সিটি’ নিউটাউনে প্যান্ডেল হপিংয়ে সাইকেল, নতুন উদ্যোগ এনকেডিএ-র

দ্য ওয়াল ব্যুরো: পুজো আসছে, নিজের খেয়ালে সেজে উঠছে কলকাতা (Kolkata)। নিম্নচাপের বৃষ্টিও বিদায় নিচ্ছে শহর থেকে। এর মাঝেই নিউটাউনে (Newtown) শুরু হচ্ছে অভিনব উদ্যোগ। দু’চাকার সাইকেল (Bicycle) এবার পুজোর পাঁচ দিন আসর জমাবে নিউটাউন জুড়ে।

গাঁধীর ১৫২ তম জন্মবার্ষিকীতে লে-তে বিশ্বের সবচেয়ে বড় খাদির তৈরি তেরঙ্গা, ওজন হাজার কেজি

‘স্মার্ট সিটি’ নিউটাউনে পুজোয় সাইকেল রাইডের বন্দোবস্ত করছে কর্তৃপক্ষ। নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটি (এনকেডিএ) পুজোর চারদিন এই নতুন ভাবনা নিয়ে এসেছে। এই উদ্যোগের মাধ্যমে পুজোয় নিউটাউন চত্বরে যেকোনও জায়গায় সাইকেলে চড়ে ঘুরে বেড়ানো যাবে। চাইলেই সাইকেল চালিয়ে গোটা নিউটাউন চক্কর কেটে আসতে পারবেন সাধারণ মানুষ। এমনিতেই নিউটাউনে অ্যাপভিত্তিক বাইসাইকেলের ব্যবস্থা চালু রয়েছে। অ্যাপের মাধ্যমে সাইকেল বুক করে তা নিয়ে নিউটাউনে চলাফেরা করা যায়। কাজ শেষে এলাকার যেকোনও জায়গায় সাইকেল রেখে চলে যাওয়া যায়। পুজোয় এই সাইকেল ব্যবহারকেই আরও বেশি করে তুলে ধরতে চাইছে কর্তৃপক্ষ।

যেহেতু দু’চাকার সাইকেলে দূষণ কম হয়, তাই এই ভাবনা বলে দাবি করছে এনকেডিএ। তাদের তরফে জানানো হয়েছে নিউটাউনে যতগুলি দুর্গাপুজো হয় তার প্রতিটি প্যান্ডেলে একটি করে সাইকেলের পার্কিং লট থাকবে। সেখানে প্রয়োজনমতো সাইকেল রেখে ঘুরতে পারবেন দর্শকরা। ১০ অক্টোবর পঞ্চমী থেকে ১৫ অক্টোবর দশমী পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে এই সাইকেল রাইডের পরিষেবা পাওয়া যাবে। নিউটাউনের কলকাতা গেট এবং রবীন্দ্র তীর্থ থেকে সাইকেল নিতে পারবেন মানুষ।

পুজোয় নিউটাউনে এই সাইকেল নিয়ে যাঁরা ঘুরতে চান তাঁরা এনকেডিএ-র অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করতে পারেন চাইলেই। শুধু তাই নয়, সল্টলেকের বিভিন্ন পুজো কমিটির সঙ্গেও কথা বলেছে এনকেডিএ। সেখানেও সাইকেল নিয়ে চাইলে ঘুরে আসতে পারেন দর্শকরা। সাইকেল রাখার বন্দোবস্ত থাকবে সেখানেও।

এনকেডিএ-র চেয়ারম্যান দেবাশিস সেন বলেছেন, পুজোয় প্রচুর মানুষ পথে বেরোন। তাঁদের মধ্যে পরিবেশ সচেতনতা ছড়িয়ে দিতেই সাইকেল নিয়ে এই উদ্যোগ। তাছাড়া নিউটাউনে অনেকেই সাইকেল নির্ভর বলে জানিয়েছেন তিনি। এই মুহূর্তে নিউটাউনে শুধুমাত্র সাইকেল চলাচলের জন্য রাস্তা রয়েছে প্রায় ২০ কিলোমিটার। আরও ৭০ কিলোমিটার এমন রাস্তা তৈরির কাজ চলছে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like