Latest News

মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা নীতীশের, নতুন সরকারের শপথ শিগগির

দ্য ওয়াল ব্যুরো: বিহারের রাজ্যপাল ফাগু চৌহানের সঙ্গে দেখা করে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার (Nitish Kumar)। বর্তমান সরকার ভেঙে দিলেন তিনি। সূত্রের খবর, এরই পাশাপাশি রাজ্যপালকে নীতীশ জানিয়েছেন, নতুন করে সরকার গঠনের জন্যও তিনি প্রস্তুত (Bihar)। তাঁর সঙ্গে সংখ্যাগরিষ্ঠ বিধায়কের সমর্থন রয়েছে। তাই এখনই বিধানসভা ভঙ্গ করে দেওয়ার কোনও প্রয়োজন নেই।

তাৎপর্যপূর্ণ ভাবেই এদিন রাজভবনে একা গিয়েছিলেন নীতীশ কুমার। আরজেডি নেতা তেজস্বী যাদব তাঁর সঙ্গে ছিলেন না। তার পর বেরিয়ে এসে নীতীশ বলেন, “দলের লোকসভা ও রাজ্যসভার সাংসদ এবং বিধায়কদের সবার দাবি ছিল এনডিএ ছেড়ে দেওয়া উচিত। সেই দাবি আমি মেনে নিয়েছি। তাই ইস্তফা দিয়েছি।”। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, বিজেপির সঙ্গে কী সমস্যা হচ্ছিল? নীতীশ সে প্রশ্নের জবাবে বলেন, ‘অনেক ধরনের সমস্যা ছিল’। এ কথা বলেই গাড়িতে উঠে পড়েন নীতীশ।

রাজনৈতিক সূত্রে জানা গিয়েছে, খুব শিগগির নীতীশ কুমার ও তেজস্বী যাদব একসঙ্গে রাজভবনে যাবেন। তার পর তাঁরা নতুন সরকার গঠনের কথা জানাবেন রাজ্যপালকে। সংখ্যাগরিষ্ঠ বিধায়ক যে তাঁদের সঙ্গে রয়েছেন সে ব্যাপারে লিখিত দেবেন রাজ্যপালকে।

জেডিইউ-র এক নেতার কথায়, মোটামুটি ভাবে আরজেডির সঙ্গে সমঝোতা হয়ে গিয়েছে। তেজস্বী যাদব আগেও উপ মুখ্যমন্ত্রী ছিলেন। এবারেও তাই হবেন। সেই সঙ্গে বিধানসভার স্পিকার নির্বাচিত করা হবে আরজেডি থেকে। এ ছাড়া কংগ্রেস থেকে চার জন মন্ত্রী হতে পারেন।

আরও পড়ুন: ১৭ বছর ঘর করেও নীতীশকে গেরুয়া জার্সি পরাতে, বিহারে ক্ষমতা দখলে ব্যর্থ বিজেপি

You might also like