Latest News

আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট পদপ্রার্থী কি কমলা? বাইডেন বললেন, ‘আমার প্রতিদ্বন্দ্বী’

দ্য ওয়াল ব্যুরো: আর দু’বছর পরেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। কুড়ি সালের হাড্ডাহাড্ডি লড়াইয়ে ট্রাম্প শিবিরকে হারিয়ে মসনদ ছিনিয়ে নিয়েছিলেন জো বাইডেন। বর্ণবৈষম্য নিয়ে উত্তপ্ত আবহের মধ্যেও মার্কিন ভাইস প্রেসিডেন্ট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকেই বেছে নিয়েছিলেন প্রেসিডেন্ট বাইডেন। ২০২৪ সালের নির্বাচনে কমলাই কি হতে চলেছেন বাইডেনের প্রতিদ্বন্দ্বী?

বুধবার ভাইস প্রেসিডেন্ট পদে এক বছর পূর্ণ করেন কমলা। এই এক বছরে নানা সমালোচনার মুখে পড়েছেন। তাঁর প্রশাসনিক দক্ষতা নিয়েও প্রশ্ন উঠেছে।  ক্ষমতা পাওয়ার এক বছর পরে বাইডেন ঘোষণা করেছেন, ২০২৪ সালে যখন আবারও তিনি প্রেসিডেন্ট পদের জন্য লড়াই করবেন, তখন কমলা হ্যারিসই হবেন তাঁর প্রতিদ্বন্দ্বী। যদিও গত মাসে কমলা জানিয়েছিলেন, চব্বিশের নির্বাচন নিয়ে তাঁর সঙ্গে প্রেলিডেন্টের কোনও আলোচনা হয়নি।  তবে বাইডেন জানিয়ে দিয়েছেন, তাঁরা একই সঙ্গে প্রেসিডেন্ট পদের জন্য লড়বেন।

হ্যারিসকে এক জন নির্ভীক যোদ্ধা বলেও বর্ণনা করেছেন বাইডেন। এক সময় মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়েও সামিল হয়েছিলেন কমলা। কিন্তু ডেমোক্র্যাটদের অন্তর্দ্বন্দ্বের কারণে জো বাইডেনের কাছে হেরে যান তিনি। বাইডেনের বিরুদ্ধে নানা বিষয় নিয়ে সেনেটে সরবও হয়েছিলেন হ্যারিস। কিন্তু নির্বাচনের আগেই সেই হ্যারিসকেই তাঁর সঙ্গী হিসেবে মনোনীত করে সকলকে চমকে দিয়েছিলেন বাইডেন। হ্যারিসকে বেছে নিয়ে অ-শ্বেতাঙ্গ ভোটব্যাঙ্ককে নিশ্চিত করার পথ মসৃণ করেছিলেন তিনি।

ওয়াশিংটনের পোড় খাওয়া কূটনীতিকেরা বলছেন, সাধারণত প্রেসিডেন্টের থেকে অনেক বেশি রাজনৈতিক অভিজ্ঞতা সম্পন্ন হন ভাইস-প্রেসিডেন্টরা। গত কয়েক দশক ধরে এমনই হয়ে আসছে। কিন্তু বাইডেন-হ্যারিস জুটির ক্ষেত্রে তা হয়নি। পোড় খাওয়া বাইডেন শুধু বয়সে নয়, রাজনৈতিক অভিজ্ঞতাতেও হ্যারিসের থেকে অনেক এগিয়ে। কিছুদিন ধরে বাইডেন-হ্যারিস মনোমালিন্যের খবরও শোনা যাচ্ছিল। অনেকে মনে করছিলেন, ডেমোক্র্যাটদের পছন্দের প্রার্থী হতেই পারেন বর্তমান ভাইস-প্রেসিডেন্ট। আর সেটা বুঝতে পেরেই হ্যারিসের সঙ্গে দূরত্ব বাড়িয়ে চলছেন বর্তমান প্রেসিডেন্ট। তবে সব জল্পনায় জল ঢেলে বাইডেন ঘোষণা করে দিলেন, কমলার সঙ্গে একসঙ্গেই ভোটের ময়দানে নামবেন তিনি। কারণ কমলাই তাঁর যোগ্য প্রতিদ্বন্দ্বী হতে পারেন।

 

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like