Latest News

অতিমারী কালে বিশ্বের ১০ ধনকুবেরের সম্পত্তি বেড়েছে দ্বিগুণ, দাবি রিপোর্টে

দ্য ওয়াল ব্যুরো: দুনিয়াজুড়ে কোটি কোটি মানুষের জীবনে ভয়াবহ সঙ্কট, বিপর্যয় বয়ে এনেছে কোভিড ১৯ সংক্রমণ। দেশে দেশে বিপর্যস্ত অর্থনীতি, বেকার হয়েছেন অসংখ্য মানুষ। বহু মানুষের  আয় কমেছে। কিন্তু এই পর্বে সঙ্কটের একটা আঁচড়ও গায়ে লাগেনি বিশ্বের সবচেয়ে ধনী, সম্পদশালী ১০ জনের, যে তালিকায় এলন মাস্ক, ওয়ারেন বাফের মতো অনেক চেনা নামই আছে, যাঁরা দুনিয়া শাসন করেন অর্থের জোরে। একদিকে যখন গরিবি, আর্থিক সঙ্কট, অসাম্য করোনাকালে তীব্রতর হয়েছে, তেমনই গবেষণা স্বেচ্ছাসেবী সংস্থা অক্সফ্যামের রিপোর্টের দাবি, ওই ১০ জনের মিলিত সম্পদ ৭০০ বিলিয়ন ডলার থেকে বেড়ে হয়েছে ১.৫ ট্রিলিয়ন ডলার। গড়ে প্রতিদিন বেড়েছে ১.৩ বিলিয়ন ডলার হারে। ভারতের সবচেয়ে ধনী ১০০ জনের মিলিত সম্পত্তিও রেকর্ড বেড়ে ২০২১ এ হয়েছে ৫৭.৩ লক্ষ কোটি টাকা (৭৭৫ বিলিয়ন ডলার)। ২০২০তে চরম গরিবিতে নিমজ্জিত হয়েছে ৪.৬ কোটি ভারতীয়।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম আয়োজিত বিশ্ব নেতাদের মিনি সামিট চলছে। সেখানেই রিপোর্ট পেশ করেছে অক্সফ্যাম। দুনিয়াব্য়াপী দারিদ্য মোচনে গুরুত্ব দিয়ে কাজ করা দানধ্যানমূলক একাধিক সংস্থার জোট অক্সফ্যাম জানাচ্ছে, এই কোটি কোটিপতিদের সম্পদ বিগত ১৪ বছরে যা না বেড়েছে, তার চেয়ে বেশি বেড়েছে অতিমারী পর্বে। ১৯২৯ এর ওয়াল স্ট্রিট বিপর্যয়ের পর বিশ্ব অর্থনীতি চরমতম মন্দার আবর্তে পড়েছিল। কিন্তু তাতে বিশেষ কিছু আসে যায়নি ধনকুবেরদের।

অক্সফ্যামের রিপোর্টে সবচেয়ে ধনীদের সম্পদ আরও ফুলেফেঁপে ওঠাকে ‘অর্থনৈতিক হিংসা’ আখ্যা দিয়ে বলা  হয়েছে, অসাম্য, বৈষম্যের ফলে প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবার অভাব, লিঙ্গভিত্তিক হিংসা, ক্ষুধা-অনাহার ও জলবায়ু বদলে প্রতিদিন ২১ হাজার মানুষের মৃত্যু হচ্ছে সারা বিশ্বে। ১৬০ মিলিয়ন মানুষকে গরিবির পাঁকে ঠেলে দিয়েছে অতিমারী। রিপোর্টে আরও বলা হয়েছে, বৈষম্য বেড়েছে আর অ-শ্বেতাঙ্গ জাতিগত সংখ্যালঘু ও মহিলাদের ওপর সবচেয়ে বেশি পড়েছে সঙ্কটের আঁচ।

২০২১ এর ডিসেম্বর অক্সফ্যাম এক গবেষণা চালিয়ে দেখে, অতিমারী পর্বে বিশ্বের সবচেয়ে বড়লোকদের দুনিয়াজোড়া সম্পদের পরিমাণ রেকর্ড গতিতে বেড়েছে অতিমারীর সময়।

অক্সফ্যামের প্রস্তাব, বিশ্বে কর ব্যবস্থার সংস্কার করা হোক যাতে সর্বত্র ভ্যাকসিন উত্পাদন ও স্বাস্থ্য পরিষেবায় অর্থের সংস্থান হতে পারে, লিঙ্গভিত্তিক হিংসার মোকাবিলা করা যায়। ফোর্বসের সর্বশেষ তালিকায় যে ধনকুবেরদের তালিকা বেরিয়েছে, সেটা ধরেই গবেষণা করেছে অক্সফ্যাম। তাতে সেরা ১০ এ আছেন টেসলা ও স্পেসএক্স প্রধান এলন মাস্ক, অ্যামাজনেক জেফ বেজোস, গুগল প্রতিষ্ঠাতাদ্বয় ল্যারি পেজ, সের্গেই ব্রিন, ফেসবুকের মার্ক জুকেরবার্গ, মাইক্রোসফটের সিইও বিল গেটস ও স্টিফ বামার, মার্কিন লগ্নিকারী ওয়ারেন বাফে প্রমুখ।

 

You might also like