Latest News

নেমারদের হারের পরেই আগুন জ্বলল প্যারিসে, পুলিশের সঙ্গে সংঘর্ষ, ব্যাপক ভাঙচুর

দ্য ওয়াল ব্যুরো: প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিল প্রিয় ক্লাব। আশা যোগাচ্ছিলেন এমব্যাপে, নেমার, ডি মারিয়ারা। আর তাই লিসবনে দর্শক শূন্য মাঠে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল হলেও প্যারিসে অনেক জায়গায় জায়ান্ট স্ক্রিনের সামনে হাজির হয়েছিল হাজার হাজার দর্শক। কিন্তু ফাইনালে জার্মানির ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে হারার পরেই তার রেষ ছড়াল রাস্তায়। পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ালেন সমর্থকরা। একাধিক গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। এই ঘটনায় অন্তত ১৪৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

জানা গিয়েছে প্যারিসের পার্ক ডে প্রিন্সেস স্টেডিয়ামে জায়ান্ট স্ক্রিনে খেলা দেখার আয়োজন করা হয়েছিল। সেখানেই জড়ো হয়েছিল প্রায় ৫ হাজার পিএসজি সমর্থক। যাতে কোনও সমস্যা না হয়, তার জন্য মোতায়েন ছিল অনেক পুলিশ। সেমিফাইনালে আরবি লিপজিগকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠার পরেই প্যারিসের মেয়র অ্যানে হিদাল্গো আর্জি জানিয়েছিলেন, ফাইনালে পিএসজি জিতলেও যেন উচ্ছ্বাসে সংযম রাখেন সমর্থকরা। হারের পরে যেন মেয়রের সেই কথাই ব্যুমেরাং হয়ে ফিরে গেল।

প্রথমার্ধে বেশ ভাল খেলছিল পিএসজি। সুযোগও আসে। কিন্তু তা কাজে লাগাতে পারেননি ডি মারিয়া, এমব্যাপেরা। তার ফলে ৫৯ মিনিটে করা কিংসলে কোমানের একমাত্র গোলে জিতে যায় বায়ার্ন মিউনিখ। আর তাতেই চোটে যান পিএসজি সমর্থকরা। মাঠের মধ্যেই শুরু হয়ে যায় সংঘর্ষ। তা ছড়ায় রাস্তাতেও।

ম্যাচের আগে থেকেও যদিও পুলিশের সঙ্গে বিবাদ হচ্ছিল সমর্থকদের। কারণ মাঠের মধ্যে সামাজিক দূরত্ব কেউ মানছিলেন না। সেলিব্রেশনের জন্য অনেকেই বাজি নিয়ে ঢুকেছিলেন। হারের পরে সেই বাজিই পুলিশকে লক্ষ্য করে ছুড়তে শুরু করে অনেকে। পাল্টা কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ।

এই ঘটনার পরে প্যারিসের অনেক জায়গাতেই সংঘর্ষ ছড়ায়। অনেক গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। তার মধ্যে পুলিশের গাড়িও রয়েছে। অনেক দোকানে ভাঙচুর হয়। সংঘর্ষ থামাতে অনেক জায়গায় বল প্রয়োগ করতে হয় পুলিশকেও। তাতে অনেকে আহতও হন।

পুলিশের তরফে জানানো হয়েছে, এই ঘটনায় অন্তত ১৪৮ জন পিএসজি সমর্থককে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে কারও কাছে আগ্নেয়াস্ত্রও ছিল। পরিস্থিতি মোকাবিলা করেছে তারা। তবে এভাবে একটা খেলা ঘিরে সংঘর্ষ হবে তা ভাবা যায়নি। অনেক সম্পত্তি নষ্ট হয়েছে। এই ঘটনায় দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

You might also like