Latest News

মধ্যপ্রদেশের হাইকোর্টের বিচারপতির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ মহিলা বিচারকের

দ্য ওয়াল ব্যুরো: মধ্যপ্রদেশ হাইকোর্টের এক বিচারপতির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ আনলেন অন্য এক মহিলা বিচারক। গোয়ালিয়রের অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের মহিলা বিচারকের অভিযোগ, হাইকোর্টের ওই বিচারপতি তাঁকে বাড়িতে ডেকে পাঠান এবং বলিউডের একটি আইটেম গানের সঙ্গে নাচতে বলেন। তিনি রাজি না হওয়ায় তাঁকে যৌন যৌন হেনস্থা করা হয় বলে অভিযোগ।

মধ্যপ্রদেশের এক মহিলা অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি লিখে কর্মক্ষেত্রে যৌন হেনস্থার অভিযোগ করেন। তাঁর অভিযোগ ছিল হাইকোর্টের এক বিচারপতির বিরুদ্ধে। অভিযোগকারিণী নিজে কর্মক্ষেত্রে যৌন নিগ্রহ রুখতে জেলাস্তরের বিশাখা কমিটির নেতৃত্বে ছিলেন। চিঠিতে তিনি অভিযোগ করেন, কর্মক্ষেত্রে হেনস্থার পাশাপাশি বিচারপতি তাঁকে বাড়িতে একা দেখা করতে বলতেন। অভিযুক্তের নির্দেশে তিন বিচারবিভাগীয় অফিসারও তাঁকে হেনস্থা করতেন বলে অভিযোগ করেন ওই মহিলা বিচারক। বাধ্য হয়ে চাকরি থেকে ইস্তফা দেন তিনি।

এই ঘটনা জানাজানি হতেই তোলপাড় শুরু হয়। বিষয়টি নিয়ে মুখ খোলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদও। ঘটনাটিকে দুঃখজনক ও দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে তিনি বলেন, “ভারতের নাগরিক হিসেবে আমি চাই বিষয়টি নিয়ে স্বচ্ছ এবং নিরপেক্ষ তদন্ত হোক।” লোকসভায় সোচ্চার হন বিজেপি নেত্রী মীনাক্ষী লেখি। অবশ্য নিজের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ উড়িয়ে দেন অভিযুক্ত বিচারপতি।

বিচারপতি নাগেশ্বর রাও এবং বিচারপতি বিআর গাভাইকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি চলছে। মধ্য প্রদেশ হাইকোর্টের তরফে আদালতে উপস্থিত ছিলেন বিচারপতি অর্জুন গর্গ। তিনি সরাসরি জানিয়েছেন, এই মামলার নিষ্পত্তি কোনোভাবেই তাদের পক্ষে করা সম্ভব নয়। সুপ্রিম কোর্টকেই নিতে হবে চূড়ান্ত সিদ্ধান্ত। ফেব্রুয়ারি মাসে এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।

You might also like