Latest News

রানওয়ের নিরাপত্তা বিধি মানা হয়নি, কলকাতা বিমানবন্দরকে ২০ লক্ষ টাকা জরিমানা

দ্য ওয়াল ব্যুরো: নেতাজি সুভাষচন্ত্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকীর দিনেই বিড়ম্বনা। নেতাজির নামাঙ্কিত কলকাতা বিমানবন্দরের জন্য খারাপ খবর। রানওয়ের নিরাপত্তা বিধি না মানায়, কলকাতা বিমানবন্দরকে মোটা অঙ্কের টাকা জরিমানা দিতে হচ্ছে।

ভারতের বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের তরফে কলকাতা বিমানবন্দরকে ২০ লক্ষ টাকা জরিমানা করা হল। ডিজিসিএ জানিয়েছে, রানওয়ের মেরামতি ও নিরাপত্তা বিধিতে প্রোটোকল মানা হয়নি। তাই রানওয়ের নিরাপত্তা বিঘ্নিত হয়েছে। সেই কারণেই জরিমানা করা হয়েছে কলকাতা বিমানবন্দরকে।

ডিজিসিএ-এর এক শীর্ষ আধিকারিক বলেছেন, এর আগেও কলকাতা বিমানবন্দরকে সতর্ক করা হয়েছে। মাস কয়েক আগে নিরাপত্তা বিষয়ক অডিট রিপোর্টে দেখা যায় কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ নিরাপত্তা সংক্রান্ত বিধিনিষেধ লঙ্ঘন করেছেন। বিমানবন্দরের সেফটি প্রোটোকলে যা যা নিয়ম লেখা ছিল, সেসব সঠিকভাবে মানা হয়নি। তার পরই বিমানবন্দর কর্তৃপক্ষকে জরিমানা করার সিদ্ধান্ত নেয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। ২০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে বলে জানা গেছে।

অভিযোগ, রানওয়েতে ঠিকমতো আলো লাগানো হয়নি। মেরামতি সংক্রান্ত যে নিয়মগুলো ছিল সেগুলো মানেনি বিমানবন্দর কর্তৃপক্ষ। ফলে বিমান ওঠানামার সময় দুর্ঘটনা ঘটার আশঙ্কা থেকেই যাচ্ছে। যদিও ডিজিসিএ-র নির্দেশের ব্যাপারে কোনও মন্তব্য করেনি কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। গোটা বিষয়টা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তাঁরা। তদন্তের জন্য একটি কমিটিও তৈরি করা হয়েছে বলে সূত্রের খবর।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like