Latest News

ইন্ডিয়া গেটে ‘কদম কদম বাড়ায়ে যা’, নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন প্রধানমন্ত্রীর

দ্য ওয়াল ব্যুরো: নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তীতে দিল্লির ইন্ডিয়া গেটে সুভাষচন্দ্র বসুর হলোগ্রাম মূর্তির উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখন নেতাজির পূর্ণাবয়ব হলোগ্রাম মূর্তিই থাকবে। পরে গ্রানাইট পাথরে তৈরি নেতাজির মূর্তি স্থাপিত হবে। স্বাধীনতা দিবসের দিন ১৫ অগস্ট নেতাজির গ্রানাইট মূর্তি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবাসরীয় সন্ধেয় ইন্ডিয়া গেটে ঐতিহাসিক মুহূর্ত তৈরি হল। ‘কদম কদম বাড়ায়ে যা’-র তালে নেতাজি সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব হলোগ্রাম মূর্তি উন্মোচিত হল। কেন্দ্রীয় সরকার নেতাজির জন্মবার্ষিকী পালন করতে ২৩ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। যা এই বছর থেকে পরাক্রম দিবস হিসেবে পালিত হবে।

নেতাজির মূর্তি উন্মোচন করে মোদী বলেন, “ভিক্ষায় পাওয়া নয়, স্বাধীনতা অর্জন করতে শিখিয়েছিলেন নেতাজি। অসাম্প্রদায়িক ভারত গড়ার স্বপ্ন দেখিয়েছিলেন। আজকের দিনে স্বাধীনতার মহানায়ককে কৃতজ্ঞ রাষ্ট্রের শ্রদ্ধাঞ্জলি।”

গতবছর প্রধানমন্ত্রী ঘোষণা করেন, নেতাজির জন্মদিনে প্রতি বছর ‘পরাক্রম দিবস’ পালন করা হবে। এদিন মোদী টুইট করে বলেন, ‘সব দেশবাসীকে পরাক্রম দিবসের শুভেচ্ছা জানাই। নেতাজির জন্মদিনে আমি তাঁর উদ্দেশে মাথা নত করছি। তিনি দেশের জন্য যে অবদান রেখেছেন, তার জন্য প্রত্যেক ভারতবাসী গর্ব অনুভব করে।’ নেতাজির প্রতি শ্রদ্ধা জানিয়ে আগামী দিনে তাঁর সম্পর্কে দু’টি তথ্যচিত্র দেখাবে ফিল্ম ডিভিশন। সে ছবিগুলি দেখা যাবে ফিল্ম ডিভিশনের ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে।

নেতাজিকে নিয়ে বাংলার তো বটেই গোটা দেশেরও আবেগ রয়েছে। কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই সেই আবেগের প্রতি যত্ন দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। আজাদ হিন্দ ফৌজের স্মৃতিতে লাল কেল্লায় পতাকা উত্তোলন হোক বা আন্দামনে গিয়ে নেতাজির প্রতি শ্রদ্ধা দেখানো, কোনও কিছুই বাদ রাখেননি তিনি।

তাৎপর্যপূর্ণ হল, নয়াদিল্লিতে সংসদ ভবনের মধ্যে সর্দার বল্লভ ভাই পটেল, জওহরলাল নেহরু থেকে শুরু করে অনেকেরই সুবিশাল তৈল চিত্র ও মূর্তি রয়েছে। কিন্তু নেতাজির তত বড় তৈল চিত্র বা মূর্তি নেই। এ বার সংসদ ভবনের অদূরেই ইন্ডিয়া গেটে বসতে চলেছে নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি।

You might also like