Latest News

মাটির ক্যারাম বোর্ড, বোতলের ঢাকনা হল ঘুঁটি, আনন্দে টুইট করলেন শিল্পপতি মহিন্দ্রা

দ্য ওয়াল ব্যুরো: মাটির উপর খালি গায়েই বসে পড়েছে পাঁচজন কিশোর। হাতে-পায়ে ধুলো লাগছে বটে। তবে সেদিকে ভ্রূক্ষেপ নেই তাদের। বরং একরাশ উৎসাহ নিয়ে তারা তাকিয়ে রয়েছে সামনের ক্যারাম বোর্ডের দিকে। এই ছবি টুইট করেছেন শিল্পপতি আনন্দ মহিন্দ্রা। লিখেছেন, এই ছবি তাঁকে ভীষণভাবে অনুপ্রেরণা দিয়েছে।

কিন্তু কী এমন রয়েছে এই ছবিতে?

আসল রহস্য রয়েছে ওই ক্যারামবোর্ডেই। সচরাচর যেমন ক্যারামবোর্ড দেখা যায় এই বোর্ড তার থেকে বেশ অনেকটাই আলাদা। মাটির উপরেই তৈরি হয়েছে বোর্ড। চারধারে কাটা হয়েছে চারটি পকেট। মাটিতে তৈরি এই ক্যারামবোর্ডে ঘুঁটি হিসেবে ব্যবহার করা হয়েছে জলের বোতলের ঢাকনা। নানা রঙয়ের ঢাকনা জড়ো করেছে ওই পাঁচ কিশোর। তারপর মন দিয়েছে খেলায়।

টুইটে হামেশাই নানান ছবি শেয়ার করেন বিজনেস টাইকুন আনন্দ মহিন্দ্রা। মজার ভিডিও-র সঙ্গে থাকে বিভিন্ন ইন্সপিরেশনাল ভিডিও-ও। শুক্রবার সকালে পাঁচ কিশোরের অভিনব কায়দায় ক্যারাম খেলার এই ছবি শেয়ার করেছেন তিনি। লিখেছেন, ভারতের কল্পনাশক্তির ক্ষেত্রে দারিদ্রতার মাত্রা শূন্য। কাঠের ক্যারাম বোর্ড নেই। নেই টেবিল বা স্ট্যান্ড। এমনকি ঠিকমতো ঘুঁটি বা স্ট্রাইকারও নেই। কিন্তু তাতেও কোনও হয়নি এই কিশোরদের। বরং নিজেরাই নিজেদের মতো করে ক্যারাম খেলার বন্দোবস্ত করে নিয়েছে। জোগাড় করে নিয়েছে সব সাজ-সরঞ্জাম। এমনকি ক্যারামে রানি ঘুঁটিকে বোঝাতে সংগ্রহে রেখেছে বোতলের লাল রঙয়ের ঢাকনা।

প্রতিবারের মতোই এ বারও ভাইরাল হয়েছে শিল্পপতির টুইট। তাঁর ভাবনার সঙ্গেও সহমত হয়েছেন নেটিজেনরা। প্রায় সকলেই বলছেন, সত্যিই এই বাচ্চাগুলো সবাইকে বুঝিয়ে দিল যে নিজের আনন্দ নিজেকে খুঁজে নিতে হয়। কত অল্পেতেই খুশি ওরা। নিজেদের সাধ্য মতো সব আয়োজন করে নিয়েছে বাচ্চাগুলো। ওদের দেখে অনেককিছু শেখার রয়েছে।

এই ছবি অনেকদিন আগে থেকেই ঘুরছিল সোশ্যাল মিডিয়ায়। তবে আজই টুইট করেছেন শিল্পপতি মহিন্দ্রা। জানিয়েছেন, হোয়াটসঅ্যাপের ওয়ান্ডার বক্স থেকেই এই ছবি পেয়েছেন তিনি।

https://www.four.suk.1wp.in/pujomagazine2019/%e0%a6%b8%e0%a7%81%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a6%e0%a6%b0%e0%a6%ac%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%a6%e0%a7%81%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a7%80%e0%a6%aa-%e0%a6%ad/

You might also like