Latest News

ওমিক্রন ধরাই যাচ্ছে না, সাধারণ সর্দি-জ্বর নয়, সতর্ক করলেন কোভিড টাস্ক ফোর্সের প্রধান

দ্য ওয়াল ব্যুরো: ওমিক্রন মোটেও কোনও সাধারণ সংক্রমণ নয়, এমনটাই বলছেন দেশের অন্যতম শীর্ষ এপিডেমিওলজিস্ট ও নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ড. ভি কে পল। দেশের কোভিড পরিস্থিতি পর্যালোচনা করতে গিয়ে ড. পল বলছেন, ওমিক্রনের সংক্রমণ মৃদু বলে এড়িয়ে গেলে চলবে না। কোভিডের এই প্রজাতি একেবারেই সাধারণ নয়, বরং ধীরে ধীরে সময় যত যাবে আরও বেশি মিউটেশন হয়ে সংক্রামক হয়ে উঠবে ওমিক্রন। এখনই সংক্রমণ প্রায় ঘরে ঘরে পৌঁছে গেছে।

ড. পল দেশের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কোভিড টাস্ক ফোর্সেরও প্রধান। তাঁর দাবি, সাধারণ সর্দি-জ্বরের সঙ্গে ওমিক্রনকে গুলিয়ে ফেললে চলবে না। কোভিডের এই ভ্যারিয়ান্ট সংক্রমণ ছড়াচ্ছে চুপিসাড়ে। এমন সংক্রমণ যা ধরাও যাচ্ছে না অনেক সময়। জিনোম সিকুয়েন্স বা জিনের বিন্যাস বের করতে হচ্ছে। ওমিক্রন পজিটিভ অনেক রোগী নিজেই জানেন না তাঁরা আক্রান্ত। সংক্রমণের লক্ষণ বেশিরভাগ সময়েই প্রকাশ পাচ্ছে না। উপসর্গহীন রোগীর সংখ্যাই বেশি আর তাঁদের থেকেই ঝড়ের গতিতে সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) শীর্ষ বিজ্ঞানী জয়প্রকাশ মুলিয়াল গতকালই বলেছিলেন, ওমিক্রন ডেল্টার থেকে কম সংক্রামক। এই ভাইরাসের সংক্রমণে মৃদু উপসর্গ দেখা যাচ্ছে, হাসপাতালে ভর্তির তেমন দরকার হচ্ছে না। কিন্তু ড. পল বলছেন, ওমিক্রন তার প্রভাব দেখাতে শুরু করেছে। অনেক রাজ্যেই রোগীদের অক্সিজেন বেডের দরকার হচ্ছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সর্দি-জ্বর দিয়ে ওমিক্রনের সংক্রমণ শুরু হচ্ছে, সেই সঙ্গে মাথা ও গায়ে হাত-পায়ে ব্যথা। শারীরিক দুর্বলতা থাকছে। শুকনো কাশি হচ্ছে অনেকের। জ্বর সেরে যাওয়ার পরেও কাশি থাকছে। কিন্তু এখন আরও নতুন কিছু উপসর্গ দেখা দিচ্ছে। হাল্কা শ্বাসের সমস্যা হচ্ছে অনেকের, গলার কাছে ব্যথা বা জ্বালাভাব থাকছে, পেট খারাপ হতে দেখা যাচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, বড়দের জ্বর বা সর্দি-কাশি হলে বাড়িতেও মাস্ক পরে থাকুন, কারণ শিশুদের মধ্যেও ছড়াচ্ছে সংক্রমণ। পারলে নিজেকে আইসোলেশনে রাখুন। সাধারণ জ্বর ভেবে অনেকেই কোভিড টেস্ট করাচ্ছেন না। এতে সংক্রমণ ছড়াচ্ছে আরও বেশি। এখন সামান্য উপসর্গ দেখা দিলেই টেস্ট করিয়ে নেওয়া ভাল। আর তা না করলে আলাদা আইসোলেশনে থাকুন। ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খান।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like