Latest News

ওমিক্রন আতঙ্কে চিন সহ ১১ দেশ ‘প্রবল ঝুঁকিপূর্ণ’, সংসদে সিন্ধিয়া

দ্য ওয়াল ব্যুরো:  কোভিড ১৯ এর ওমিক্রন (omicron) ভ্যারিয়েন্ট দিয়েছে ভারতেও (india)। আশঙ্কা, সংশয়ের মধ্যে ১১টি  দেশকে ‘প্রবল ঝুঁকিপূর্ণ’ (high risk) বলে চিহ্নিত করা হয়েছে বলে সংসদে জানালেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণমন্ত্রী  জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (scindia)। ওমিক্রন আতঙ্কের মধ্যে দেশে কোভিড পরিস্থিতির ব্যাপারে বৃহস্পতিবার লোকসভায় সিন্ধিয়া জানান, ‘ঝুঁকিতে ভরা’ দেশগুলি থেকে আসা সব বিমানযাত্রীর (passengers) আরটি-পিসিআর টেস্ট (rt-pcr test) হবে।

কোন কোন দেশকে ‘প্রবল ঝুঁকিপূর্ণ’ তকমা দিয়েছে ভারত? সিন্ধিয়া জানান, দেশগুলি হল  ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল,বটসোয়ানা, চিন,  জিম্বাবোয়ে, মরিশাস, নিউজিল্যান্ড, হংকং, সিঙ্গাপুর ও ইজরায়েল।

গতকালই ওমিক্রন ভ্যারিয়েন্ট দুনিয়াব্যাপী ছড়িয়ে  পড়ার ভীতির মধ্যেই ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন জানায়, ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক উড়ান ফের চালু করার আগের সিদ্ধান্ত স্থগিত রাখা হয়েছে। ২১ মাস নিষিদ্ধ থাকার পর ১৫ ডিসেম্বর থেকে আবার ভারতের  সঙ্গে নানা দেশের বিমান আসা যাওয়া অর্থাত্ আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হবে বলে গত মাসে ঘোষণা করেছিল ভারত সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য, বিদেশ ও স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে শলা পরামর্শ করেই ওই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছিল সরকার।

সিন্ধিয়া আজ বলেন, গত ৬ মাসে ধীরে ধীরে ফ্লাইট, আন্তর্জাতিক স্তরেও  বাড়ানোর চেষ্টা করি আমরা।  ওমিক্রন তাতে ধাক্কা দিয়েছে কেননা সারা দুনিয়ায় সব দেশকেই নিরাপদ থাকতে হবে। তাই নানা দেশ একেকরকম মাপকাঠি, ব্যবস্থা নিয়েছে। আমার মতে, আমাদের সরকার যে নিয়মবিধি চালু করেছে অর্থাত্ ১১টি দেশকে প্রবল ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা ও সেখান থেকে আসা বিমানযাত্রীদের টেস্ট করা, একেবারে সঠিক রাস্তা।

ভারতের সঙ্গে বর্তমানে ৩১টি দেশের এয়ার বাবল ভ্রমণ বোঝাপড়া রয়েছে বলেও সংসদকে জানান সিন্ধিয়া। আরও দশটি দেশের  সঙ্গে এয়ার বাবল এগ্রিমেন্ট শুরু করার প্রস্তাব আছে।

বুধবার ডিজিসিএ তার আদেশে বলেছে, বিশ্বে যে পরিস্থিতি তৈরি হচ্ছে, নতুন নতুন উদ্বেগজনক ভ্যারিয়েন্ট মাথাচাড়া দিচ্ছে। সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে পরিস্থিতির ওপর কড়া নজর রাখা হচ্ছে। বাণিজ্যিক যাত্রী বিমান পরিষেবা ফের শুরুর দিনক্ষণ স্থির করার ব্যাপারে যথাসময়েই সঠিক সিদ্ধান্ত জানানো হবে।

গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও কোভিড ১৯ মোকাবিলার প্রস্তুতি নিয়ে রিভিউ বৈঠক  করেন।

You might also like