Latest News

বাংলায় এল ওমিক্রন, ৭ বছরের শিশুর শরীরে সংক্রমণ মিলল

দ্য ওয়াল ব্যুরো: কলকাতা বিমানবন্দরে ত্রিস্তরীয় ছাঁকনি পাতা হয়েছিল। তাতেই বাংলায় প্রথম ওমিক্রন আক্রান্তের সন্ধান মিলল। আক্রান্ত রোগী ৭ বছর বয়সি এক শিশু। সে মুর্শিদাবাদের বাসিন্দা। সম্প্রতি সে আবুধাবি থেকে হায়দরাবাদ হয়ে কলকাতায় ফিরেছিল বলে জানা গিয়েছে।

এই প্রথম বাংলাতে ওমিক্রন আক্রান্ত করোনা রোগীর খোঁজ পাওয়া গেল। আতঙ্কের পারদ চড়ল গোটা রাজ্যে। ওমিক্রন নিয়ে সতর্ক রাজ্যের স্বাস্থ্য মহলও। স্বাস্থ্য দফতর সূত্রের খবরে জানা গেছে ওমিক্রন আক্রান্ত ওই শিশু স্থিতিশীল রয়েছে। তাকে আইসোলেশনে রাখা হয়েছে। এখন সে রয়েছে মালদহের কালিয়াচকে।

এদিন মুর্শিদাবাদের মুখ্য স্বাস্থ্য আধিকারিক সন্দীপ স্যান্যাল সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, গৎ ১০ তারিখ ওই শিশু আবু ধাবি থেকে নিজেদের গাড়িতে চড়েই বাড়ি ফিরেছে। কলকাতা বিমানবন্দরে ওমিক্রন ধরা পড়ে তার। এখন মালদহের কালিয়াচকে এক আত্মীয়ের বাড়িতে রয়েছে সে। যদি সে ফারাক্কায় থাকে তবে তাকে মুর্শিদাবাদের মেডিকেল কলেজের কোভিড হাসপাতালে এনে চিকিৎসা করা হবে। যদি সে মালদহেই থাকে তবে সেখানেই হবে তার চিকিৎসা।

কিছুদিন আগেই ওমিক্রনে প্রথম মৃত্যুর খবর দিয়েছিল ব্রিটেন। এর আগে কোভিডের এই নতুন স্ট্রেন ছড়ালেও তাতে কেউ মারা যাননি। ব্রিটেনে ওমিক্রনের প্রথম মৃত্যুর খবর সামনে আসতেই গেল গেল রব ওঠে বিশ্ব জুড়ে। মোটের উপর এই ওমিক্রনের উপসর্গ মৃদু। অনেকে সুস্থও হয়েছেন। তবে তার জন্য ভাইরাসের নতুন এই রূপকে অবহেলা করা যাবে না বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

কর্নাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, দিল্লির মতো রাজ্যগুলিতে একের পর এক ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলছে। মহারাষ্ট্রে একটি শিশুর মৃত্যুর ঘটনাও ঘটেছে। কোভিডের এই আফ্রিকান ভ্যারিয়েন্ট নিয়ে ইতিমধ্যেই বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। তার মধ্যেই এদিন নীতি আয়োগের (স্বাস্থ্য) কোভিড প্যানেলের এক বিশেষজ্ঞ বলেছেন, ওমিক্রন যে ভাবে তার গঠনগত রূপ বদল করছে তাতে টিকা নেওয়া থাকলেও সংক্রমণ রোখা মুশকিল। এর মধ্যেই আবার মুর্শিদাবাদের শিশুর শরীরে ওমিক্রন সংক্রমণ মিলল।

You might also like