Latest News

বরাত পেয়েছিল চিনা সংস্থা, ৪৪টি বন্দে ভারত ট্রেনের টেন্ডার বাতিল করল রেল

দ্য ওয়াল ব্যুরো: দু’দিন আগেই শোনা গিয়েছিল, বেজিংয়ের উপর অর্থনৈতিক চাপ তৈরি করতে আরও পদক্ষেপ করবে নয়াদিল্লি। হলও তাই। শুক্রবার রাতে ভারতীয় রেলের তরফে টুইট করে ঘোষণা করেব দেওয়া হয়েছে, বন্দে ভারত প্রকল্পে ৪৪টি সেমি হাইস্পিড ট্রেন তৈরির টেন্ডার বাতিল করা হচ্ছে।

রেলের তরফে বলা হয়েছে, ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচিতে গুরুত্ব দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ এই ৪৪টি ট্রেন তৈরির ক্ষেত্রে সিআরআরসি পাইওনিয়র ইলেক্ট্রিক (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেড নামের একটি সংস্থা ছিল। অনেকের মতে, এটি চিনা সংস্থা হওয়ার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে রেল।

সিআরআরসি ইয়ংজি প্রাইভেট লিমিটেড একটি চিনা সংস্থা। এর সঙ্গে গুরুগ্রামের পাইওনিয়র ইলেক্ট্রিকের জয়েন্ট ভেঞ্চারে এই সেমি হাইস্পিড ট্রেন তৈরির কথা ছিল। শুক্রবার সেই টেন্ডার বাতিল করা হয়েছে।

নতুন করে টেন্ডার ডেকে ভারতীয় সংস্থাকে বরাত দেওয়া হবে বলে জানিয়েছে রেল। দেশীয় সংস্থার মুনাফা বাড়াতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে রেল। চেন্নাইয়ের একটি সংস্থাকে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে খবর।

বন্দেভারত প্রকল্পে আরও পাঁচটি সংস্থা বরাত পেয়েছে। তার মধ্যে রয়েছে ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেড, ভহারত ইন্ডাস্ট্রিজ, মেধা সেরভো ড্রাইভস প্রাইভেট লিমিটেডের মতো সংস্থা। তাদের সঙ্গে চুক্তি বজায় থাকবে বলে জানিয়েছে রেল।

লাদাখে চ৯ইন-ভারত সীমান্ত সংঘর্ষের পর থেকেই দুই দেশের কূটনৈতিক সম্পর্কে তিক্ততা তৈরি হয়। চিনের উপর অর্থনৈতিক চাপ তৈরির কৌশল নেয় নরেন্দ্র মোদী সরকার। টিকটক, শেয়ারইটের মতো ৫৯টি চিনা অ্যাপের উপর ভারতে নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্রীয় সরকার। ডেডিকেটেড ফ্রেড করিডোরের ক্ষেত্রেও ৪৭০ কোটি টাকার টেন্ডার বাতিল করা হয়েছিল এর আগে। এবার বন্দে ভারত প্রকল্পেও বরাত বাতিলের পথে হাঁটল কেন্দ্র।

You might also like