Latest News

জলের দামে ১০ কোটি স্মার্টফোন আনছে জিও, ডিসেম্বরেই বাজারে আসতে পারে এই মোবাইল

দ্য ওয়াল ব্যুরো: ভারতের টেলিকম বাজারে ফের একটা বড় পদক্ষেপ নিতে চলেছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। জানা গিয়েছে, কম দামে ১০ কোটি স্মার্টফোন বাজারে আনতে চলেছে জিও। গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম যুক্ত এই মোবাইলে ৪জি, এমনকি ৫জি ইন্টারনেট পরিষেবাও ব্যবহার করা যাবে বলে খবর। চলতি বছর ডিসেম্বর মাসে, নইলে আগামী বছরের শুরুতেই এই মোবাইল বাজারে আসবে বলেই জানা গিয়েছে।

বুধবার বিজনেস স্ট্র্যান্ডার্ড নামের এক পত্রিকা এই খবর জানিয়েছে। জুলাই মাসে জিও-তে সাড়ে চার বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে গুগল। তাই গুগলের সঙ্গে মিলেই এই পরিষেবা তৈরি করতে চাইছে তারা। জুলাই মাসেই রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি বলেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ কম দামে যে স্মার্টফোন নিয়ে আসছে তাতে ৪জি, এমনকি ৫জি পরিষেবাও যাতে ব্যবহার করা যায় তার উপযুক্ত একটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তৈরি করবে গুগল।

জিও প্ল্যাটফর্মের প্রায় ৩৩ শতাংশ শেয়ার বিক্রি করেছে রিলায়ন্স ইন্ডাস্ট্রিজ। তার মাধ্যমে ২০.২২ বিলিয়ন মার্কিন ডলার পেয়েছে তারা। ফেসবুক, ইনটেল, কোয়ালকমের মতো সংস্থা যুক্ত হয়েছে জিও-র সঙ্গে। তারপরেই ভারতের টেলিকম দুনিয়ায় আরও এক নতুন পদক্ষেপ নিতে চলেছে তারা।

সূত্রের খবর, জিও-র তরফে জানানো হয়েছে, কম দামে স্মার্টফোন দেওয়ার মানে এই নয় তার কোয়ালিটি খারাপ হবে। তাই বিভিন্ন মোবাইল প্রস্তুতকারক সংস্থার সঙ্গে কথা বলা হয়েছে। কী ভাবে এই অল্প দামে ভাল ফোন গ্রাহকদের হাতে পৌঁছে দেওয়া যাবে তা নিয়েই আলোচনা হয়েছে। ডিসেম্বরেই বাজারে আসার কথা এই ফোনের।

এর আগেও একাধিকবার গ্রাহকদের জন্য ফোন নিয়ে এসেছে জিও। কম দামে সেই ফোন কেনার জন্য এনেছে অনেক অফারও। যেমন চলতি বছরের শুরুতেই ‘২০২০ জিও ফোন হ্যাপি নিউ ইয়ার’ নামের একটি অফার নিয়ে আসে মুকেশ আম্বানির সংস্থা। এই অফারটি জিওর নতুন গ্রাহকদের জন্য। বলা হয়, যাঁরা নববর্ষে জিও ফোন কিনতে চান তাঁরা ফোনটি পেয়ে যাবেন মাত্র ১৫০০ টাকাতেই। শুধু সস্তায় ফোন নয়, সেই সঙ্গে প্রতিদিন ০.৫ জিবি হাই-স্পিড ইন্টারনেট ডেটা পরিষেবা ও আনলিমিটেড ভয়েস কল অফার পাবেন গ্রাহকরা। এছাড়াও এসএমএস এবং অন্যান্য জিও অ্যাপের পরিষেবাও পাবেন তাঁরা। প্ল্যানটির মেয়াদও ৩৬৫ দিন। এবার ফের কম টাকায় মোবাইল আনছে তারা।

You might also like