Latest News

রাষ্ট্রপতি ভবনে যোগাভ্যাস করলেন রামনাথ কোবিন্দ, ছবি টুইট করলেন উপরাষ্ট্রপতিও

দ্য ওয়াল ব্যুরো: আজ আন্তর্জাতিক যোগ দিবস। সকালেই দেশবাসীর উদ্দেশে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যোগাভ্যাস করতে দেখা গেল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকেও। রাষ্ট্রপতি ভবনে যোগাভ্যাসের সেই ছবি টুইট করলেন তিনি। যোগ দিবস উদযাপন করলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুও।

রবিবার সকালে নিজের যোগাভ্যাসের ছবি টুইট করেন রাষ্ট্রপতি। সেখানে দেখা যায় সাদা টি-শার্ট ও ঘিয়ে রঙের ট্র্যাক প্যান্ট পরে যোগাভ্যাস করছেন তিনি। ছবির সঙ্গে সঙ্গে একটি বার্তাও দেন রামনাথ কোবিন্দ। তিনি বলেন, “আন্তর্জাতিক যোগ দিবসে সবাইকে শুভেচ্ছা। যোগের প্রাচীন ইতিহাস বিশ্বকে দেওয়া ভারতের বড় উপহার। দেখে ভাল লাগছে প্রতিদিন আরও বেশি মানুষ যোগাভ্যাস শুরু করছেন। জীবনের এই চাপের মধ্যে, বিশেষ করে কোভিড ১৯-এর মধ্যে শরীরকে সুস্থ ও মনকে তাজা রাখতে সাহায্য করে যোগ। সেইসঙ্গে আত্মবিশ্বাসও বাড়ায়।”

যোগাভ্যাসের ছবি শেয়ার করেন উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার স্পিকার বেঙ্কাইয়া নাইডুও। সেখানে দেখা যায়, নিজের বাড়ির লনে যোগাভ্যাস করছেন তিনি। তাঁর স্ত্রীকেও দেখা যায় যোগাভ্যাস করছেন। নিজের বার্তায় বেঙ্কাইয়া বলেন, “যোগাভ্যাস শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভাল রাখতে সাহায্যে করে। তাই আমি সব দেশবাসীকে অনুরোধ করব প্রতিদিন বাড়িতে যোগাভ্যাস ও ধ্যান করুন। এর মাধ্যমে সুস্থ ও সবল থাকতে পারবেন।”

রবিবার সকালেই দেশবাসীর উদ্দেশে ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, প্রাণায়াম অর্থাৎ শ্বাসের নিয়ন্ত্রণ বাড়ানোর জন্য যে যোগ রয়েছে তা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। প্রধানমন্ত্রী বলেন, “কোভিড ১৯ আমাদের শ্বাসযন্ত্রে আঘাত করে। প্রথমেই তারা আমাদের শ্বাসযন্ত্র দুর্বল করে দেয়। সেখানেই মানুষ অনেকটা দুর্বল হয়ে পড়ে। কিন্তু প্রাণায়াম আমাদের শ্বাসযন্ত্রকে শক্তিশালী করে তুলতে সাহায্য করে। প্রাণায়ামের একাধিক পদ্ধতি রয়েছে।”

নরেন্দ্র মোদী এদিন তাঁর বার্তায় আরও বলেন, “বিশ্বজুড়ে অনেক করোনা আক্রান্ত রোগী যোগের মাধ্যমে উপকার পাচ্ছেন। যোগ শুধুমাত্র মানুষের শারীরিক সক্ষমতা বাড়াতে সাহায্য করে তাই নয়, যোগের মাধ্যমে মানুষের মনোবল অনেক বেড়ে যায়। ফলে করোনার মতো শত্রুর বিরুদ্ধে লড়াইয়ের ইচ্ছা অনেক প্রবল হয়। মানুষের আত্মবিশ্বাস অনেক বাড়ে। সেইসঙ্গে যোগ মানুষের মনে শান্তি নিয়ে আসে।”

২০১৫ সাল থেকে ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন হয়ে আসছে। কিন্তু এদিনই প্রথম যোগ দিবসের সঙ্গে বলয়গ্রাস সূর্যগ্রহণও রয়েছে। করোনা সংক্রমণের কারণে এবার ডিজিটাল হয়ে গিয়েছে আন্তর্জাতিক যোগ দিবস। তাই এবারের থিম হল, “বাড়িতে যোগাভ্যাস করুন, পরিবারের সঙ্গে যোগাভ্যাস করুন।”

You might also like