Latest News

পাগলের মতো ছুটে আসছে রাক্ষুসে ঘূর্ণিঝড় ‘তাউটে’, তছনছ মহারাষ্ট্র-কর্নাটকের উপকূল, মৃত ৮

দ্য ওয়াল ব্যুরো: দেশের পশ্চিম উপকূলে মরশুমের সবচেয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আছড়ে পড়তে চলেছে। মৌসম ভবন বলছে, সোমবার বিকেল-সন্ধের দিকে গুজরাতের উপকূলে ল্যান্ড করবে অতি শক্তিশালী তাউটে। তার আগেই এই ঘূর্ণিঝড়ের দাপট টের পাচ্ছে মহারাষ্ট্র, কর্নাটক, কেরল। মহারাষ্ট্রের কঙ্গন এলাকা তছনছ হয়ে গেছে, মৃত্যু হয়েছে দু’জনের। কর্নাটকে ১২১টা গ্রাম লণ্ডভণ্ড হয়ে গেছে। ছ’জনের মৃত্যুর খবর মিলেছে বিকেল অবধি। উপকূলের নীচু এলাকাগুলি থেকে লোকজনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় তৈরি আছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের ৫৪টি টিম। প্রস্তুত আছে নৌসেনাও।

 

মায়ানমার নাম দিয়েছে ‘তাউটে’

অতি শক্তিশালী ঘূর্ণিঝড় তাউটে। মায়ানমার এই নামকরণ করেছে। নামকরণের ক্ষেত্রে কিছু নিয়ম আছে। যেমন, এমন নামই দেওয়া উচিত, যা ছোট হবে এবং সহজে উচ্চারণ করা যাবে। নামের মধ্যে সংশ্লিষ্ট দেশের ভাষাগত ও সাংস্কৃতিক বৈশিষ্ট্য থাকতে হবে এবং সেই শব্দে কোনও রকম ব্যঙ্গ বা বিদ্রুপ থাকলে চলবে না। বর্মি ভাষায় ‘তাউটে’ কথার অর্থ হল গেকো। একরকমের গিরগিটি। আবহবিদরা বলছেন, ইনস্যাট-৩ডি স্যাটেলাইট থেকে ঘূর্ণিঝড়ের চোখ দেখা গেছে যার ব্যাস ৪ কিলোমিটার। চোখে বায়ুচাপ থাকে সর্বনিম্ন এবং তাপমাত্রা থাকে সর্বোচ্চ। ঘূর্ণিঝড়ের চোখ যত উষ্ণ থাকে ঝড় তত বেশি শক্তিশালী হয়। তাউটেও তাই।

Cyclone Tauktae Highlights: Very severe cyclonic storm likely to intensify further, warns IMD; 4 killed in Karnataka - The Financial Express

ঝড়ের অবস্থান এখন কোথায়

মৌসম ভবন বলছে, বিকেল সাড়ে ৪টে নাগাদ আরব সাগরের উত্তর-পূর্ব উপকূল থেকে মুম্বইয়ের ১৮০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণপশ্চিমের দিকে এগোতে থাকে ঘূর্ণিঝড়। দিউ থেকে এখন ১১০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে রয়েছে। প্রতি মুহূর্তে ঝড়ের গতি বাড়ছে। ল্যান্ডফলের সময় ঘণ্টায় ১৭৫ থেকে ১৮৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে গুজরাতের পোরবন্দর এলাকায়।

ঝড়ের ল্যান্ডফল কোথায়

গুজরাতের ভবনগর জেলার মহুভা ও পোরবন্দরে আছড়ে পড়তে পারে তাউটে। আবহাওয়াবিদরা বলছেন, ঝড় যখন প্রবল শক্তিতে আছড়ে পড়বে গুজরাত উপকূলে তখন ঘণ্টায় ১৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কোঙ্কন ও পশ্চিম মহারাষ্ট্রের পার্বত্য এলাকাগুলিতে তুমুল বৃষ্টি হতে পারে। তাছাড়া গুজরাতের জুনাগড়, গির সোমনাথ, সৌরাষ্ট্র, কচ্ছ, আমরেলি, রাজকোট, দ্বারকা ও রাজনগরে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

Cyclone LIVE: Extremely heavy rains in Mumbai for next few hours, airport shut till 8 pm - India Today

মহারাষ্ট্র ও কর্নাটকের ঘূর্ণিঝড়ের প্রভাব

মুম্বইতে এখনই প্রবল বেগে ঝোড়ো হাওয়া বইছে। বৃহন্মুম্বই পুরসভা জানাচ্ছে, আর কযেক ঘণ্টার মধ্যে ১২০ কিলোমিটার বেগে প্রবল ঝড় শুরু হবে। সমুদ্রে ঢেউয়ের উচ্চতা বাড়বে। মহারাষ্ট্রের কঙ্কনে ২ জনের মৃত্যুর খবর মিলেছে। অনেক বাড়ঘর উপড়েছে, বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। বান্দ্রা-ওরলি সমুদ্র সংলগ্ন এলাকায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। দক্ষিণ মুম্বইয়ের কোলাবা এলাকায় এখনই ১০২ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝড় বইছে, সঙ্গে তুমুল বৃষ্টি।

Cyclone Tauktae Live News Updates: Tauktae intensifies into extremely severe cyclonic storm, likely to reach Gujarat coast this evening - The Economic Times

কর্নাটকের ১২১টি গ্রাম তছনছ হয়ে গেছে ঝড়ের দাপটে। সকালে ২ জনের মৃত্যুর খবর মিলেছিল, এখন তা বেড়ে হয়েছে ৬। পশ্চিমঘাট পর্বত সংলগ্ন এলাকায় ঝড়ের দাপটে লণ্ডভণ্ড অবস্থা। বাড়িঘর ভেঙেছে, বিদ্যুতের খুঁটি উপড়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, বারুচ ও দক্ষিণ আহমেদাবাদে ঘণ্টায় ১৪০ কিলোমিটার থেকে ১৬০ কিলোমিটার বেগে ঝড় বইবে। পরিস্থিতি সামলাতে ৫৪ কোম্পানি জাতীয় বিপর্যয় মোকাবিলা টিম নামানো হয়েছে। সবরকম প্রস্তুতি নিয়েছে রাজ্য বিপর্যয় মোকাবিলা দলও। মৌসম ভবন বলছে উত্তর কঙ্কন, মুম্বই, পালঘর, ঠাণেতে তুমুল বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। ভারী বৃষ্টি হতে পারে রায়গড়েও। সমুদ্রে ঢেউয়ের উচ্চতা বাড়বে। মৎস্যজীবীদের বিশেষ করে সতর্ক করা হয়েছে।

You might also like