Latest News

করোনা: আর্থিক মোকাবিলায় পেট্রোল, ডিজেলের উপর সেস চাপাল নাগাল্যান্ড

সম্প্রতি অসম সরকারও পেট্রোল ও ডিজেলের দাম ৫ টাকা প্রতি লিটার হারে বাড়িয়েছে। মেঘালয় সরকার আবার অতিরিক্ত ২ শতাংশ সেলস ট্যাক্স নেওয়ার কথা ঘোষণা করেছে।

দ্য ওয়াল ব্যুরো: করোনাভাইরাসের জেরে দেশজুড়ে লকডাউন চলছে। বাণিজ্য বন্ধ থাকায় বন্ধ রয়েছে রাজ্যগুলির রাজস্বের যোগান। ফলে ঘাটতি দেখা যাচ্ছে ভাঁড়ারে। এই পরিস্থিতি মোকাবিলায় পেট্রোল ও ডিজেলের উপর সেস চাপাল নাগাল্যান্ড। ভারতে প্রথম রাজ্য হিসেবে এই সিদ্ধান্ত নিল নাগাল্যান্ড।

জানা গিয়েছে, প্রতি লিটার পেট্রোলের উপর ৬ টাকা ও প্রতি লিটার ডিজেলের উপর ৫ টাকা করে সেস চাপিয়েছে নাগাল্যান্ড।

এই প্রসঙ্গে মঙ্গলবার নাগাল্যান্ডের অতিরিক্ত মুখ্যসচিব ও ফিন্যান্স কমিশনার সেনতিয়াঙ্গের ইমচেন একটি নোটিফিকেশন দিয়ে জানিয়েছেন, “পেট্রোলিয়াম ও পেট্রোলিয়াম জাত পণ্যের উপর কর সংক্রান্ত আইন অনুযায়ী নাগাল্যান্ডের রাজ্যপাল জানিয়েছেন, পেট্রোল-ডিজেলের বর্তমান মূল্যের উপর অতিরিক্ত সেস নেওয়া হবে।”

আরও পড়ুন ‘ভারতে সংখ্যালঘুদের ধর্মীয় স্বাধীনতা বিপন্ন’, মার্কিন কমিশনের রিপোর্টের তীব্র সমালোচনা নয়াদিল্লির

সম্প্রতি অসম সরকারও পেট্রোল ও ডিজেলের দাম ৫ টাকা প্রতি লিটার হারে বাড়িয়েছে। মেঘালয় সরকার আবার অতিরিক্ত ২ শতাংশ সেলস ট্যাক্স নেওয়ার কথা ঘোষণা করেছে। তারা জানিয়েছে, রাজ্যের অর্থনীতিকে ধরে রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনা সংক্রমণের জেরে লকডাউন হওয়ার পর থেকে এই ছবিটা প্রায় সব রাজ্যে একই। ব্যবসা-বাণিজ্য, দোকান-পাঠ বন্ধ থাকায় টাকার লেনদেন হচ্ছে না। ফলে রাজস্ব আদায়ের রাস্তাও বন্ধ। তার উপর করোনা মোকাবিলায় আর্থিক তহবিল গড়তে হয়েছে। তার ফলে কোষাগারের উপর চাপ পড়ছে। অসমের মতো রাজ্য তো জানিয়েই দিয়েছে, মে মাসের পর থেকে সরকারি কর্মচারীদের বেতন তারা দিতে পারবে না। অনেক রাজ্যেই হাল খুবই খারাপ। এক্ষেত্রে পেট্রোল, ডিজেলের উপর কর বাড়ানোর অধিকারই তাদের রয়েছে। তাই রাজস্ব আদায়ে সেই সিদ্ধান্তই নিচ্ছে কিছু রাজ্য।

You might also like