Latest News

আইসিএসই, আইএসসি পরীক্ষার ফলপ্রকাশ আগামীকাল

দ্য ওয়াল ব্যুরো: আগামীকাল, ১০ জুলাই হতে চলেছে আইসিএসই অর্থাৎ দশম শ্রেণি ও আইএসসি অর্থাৎ দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলপ্রকাশ। কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন বা সিআইএসসিই-র তরফে একথা তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে। শুক্রবার দুপুর ৩টের সময় এই ফলপ্রকাশ হবে বলে জানানো হয়েছে।

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনের তরফে জানানো হয়েছে, বোর্ডের অধীনে থাকা প্রতিটি স্কুল কাউন্সিলের ওয়েবসাইটে গিয়ে ‘কেরিয়ারস’ পোর্টালে গেলেই ছাত্র-ছাত্রীদের ফল দেখতে পাবে। তাছাড়া এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে।

জানানো হয়েছে, সিআইএসসিই-র অধীনে থাকা স্কুলগুলিকে ফল জানার জন্য কাউন্সিলের ওয়েবসাইটে গিয়ে প্রিন্সিপালের লগইন আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ‘কেরিয়ারস’ পোর্টালে প্রবেশ করে ফল জানতে হবে।

ছাত্র-ছাত্রীরাও নিজেদের ফল দেখতে পাবে। তার জন্য কাউন্সিলের ওয়েবসাইট, ‘সিআইএসসিই.ওআরজি’ অথবা ‘রেজাল্টস. সিআইএসসিই.ওআরজি’তে লগইন করতে হবে তাদের। তাছাড়া এসএমএসের মাধ্যমেও পরীক্ষার ফল জানতে পারবে ছাত্র-ছাত্রীরা। এসএমএসের মাধ্যমে ফল জানার জন্য ছাত্র-ছাত্রীদের তাদের ইউনিক আইডি নম্বরকে একটি নম্বরে মেসেজ করে পাঠাতে হবে। প্রথমে তাদের লিখতে হবে- আইসিএসই/ আইএসসি (ইউনিক আইড নম্বর)। তারপর সেটি ০৯২৪৮০৮২৮৮৩ এই নম্বরে পাঠিয়ে দিতে হবে। তাহলে মেসেজ করেই তাদের ফল জানিয়ে দেওয়া হবে।

ভারতে করোনা পরিস্থিতির জেরে মাঝপথে কয়েকটি পরীক্ষা বন্ধ করতে হয় সিআইএসসিইকে। তার কয়েক দিন পরে কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনের তরফে গত ২৬ জুন সুপ্রিম কোর্টকে জানানো হয়, সিবিএসইর মতো তারাও বন্ধ থাকা পরীক্ষাগুলির ক্ষেত্রে কোনও একটি উপায়ে নম্বর দেওয়ার পদ্ধতি খুঁজে বের করবে। তারপরে ২ জুলাই কাউন্সিল জানায় ‘পার্সেন্টেজ বেস অল্টারনেটিভ অ্যাসেসমেন্ট স্কিম’এর উপর ভিত্তি করেই বাকি পরীক্ষাগুলির নম্বর দেওয়া হবে।

কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন জানায়, গোটা বছরের ইন্টারনাল পরীক্ষার নম্বর ও বোর্ডের হয়ে যাওয়া পরীক্ষার নম্বরের উপর ভিত্তি করেই ছাত্র-ছাত্রীদের বাকি পরীক্ষাগুলির নম্বর দেওয়া হবে। সেই ভিত্তিতেই আগামীকাল প্রকাশ হবে দশম ও দ্বাদশ শ্রেণির ফল।

You might also like