Latest News

স্কুল-কলেজ খুললে বদল হবে অনেক কিছুতে, গাইডলাইন তৈরি করছে কেন্দ্র

দ্য ওয়াল ব্যুরো: ১৫ মার্চ থেকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সারা দেশেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠন বন্ধ রয়েছে। আপাতত কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী ১৭ মে পর্যন্ত চলবে লকডাউন। তারপর স্কুল, কলেজ খুলবে কিনা সে ব্যাপারে এখনও নিশ্চিত করে কিছু না বলা গেলেও, শিক্ষাপ্রতিষ্ঠানের অনেক কিছু বদল করতে হবে।

স্কুল, কলেজ খুললে ঠিক কী কী করতে হবে তার সুনির্দিষ্ট গাইডলাইন তৈরি করছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রক। ছাত্রছাত্রীদের ক্লাসে বসার নতুন ব্যবস্থা থেকে লাইব্রেরি, ক্যান্টিন, হোস্টেলের পুনর্গঠন করতে হবে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিকে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য আরও কী কী ব্যবস্থা নেওয়া যায় তার একটা তালিকা প্রস্তুত করছে মানবসম্পদ উন্নয়নমন্ত্রক।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন, এই গাইডলাইন তৈরি করে পাঠানো হবে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে। তারপর তাঁরা পদক্ষেপ করবেন। মূলত সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে পরিকাঠামো গড়ে তোলার উপরেই জোর দেওয়া হচ্ছে কেন্দ্রের গাইডলাইনে।

শুধু স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় নয়, আইআইটি-র মতো প্রতিষ্ঠানেও যাবে এই নির্দেশিকা। কেন্দ্রের তরফে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে পাশাপাশি বসে ক্লাস করা, লাইব্রেরিতে পড়াশোনার সময়ে সামজিক দূরত্ব বজায় থাকে না। এবার সেটাই পাল্টাতে হবে।

এমনিতেই বহু পরীক্ষা বন্ধ হয়ে রয়েছে। মাধ্যমিকের মতো বহু পরীক্ষার ফলপ্রকাশ আটকে রয়েছে লকডাউনের ফলে। কিছু ক্ষেত্রে অনলাইন ক্লাসের বন্দোবস্ত হলেও সেটা সার্বিক নয়। অন্যান্য ক্ষেত্রের মতো শিক্ষা ব্যবস্থাও বড় সংকটের মধ্যে পড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে নতুন নির্দেশিকা জারি করতে চলেছে কেন্দ্র।

You might also like