Latest News

লাদাখে সীমান্ত পেরিয়ে ভারতীয় এলাকায় চিনা সৈনিক, আটক করল সেনা

দ্য ওয়াল ব্যুরো: ফের একবার লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে পড়ল এক চিনা সৈনিক। চিনের পিপলস লিবারেশন আর্মির ওই সৈনিককে নিজেদের হেফাজতে নিয়েছে ভারতীয় সেনা।

জানা গিয়েছে, শুক্রবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে প্যাঙ্গং লেকের দক্ষিণে এই ঘটনা ঘটে। এক চিনা সৈনিককে সেখানে ঘুরে বেড়াতে দেখে ভারতীয় সেনা। সঙ্গে সঙ্গে তাকে নিজেদের হেফাজতে নেয় তারা।

সেনা সূত্রে খবর, ওই চিনা সৈনিক কীভাবে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতীয় সীমানায় ঢুকে পড়ল বা কী উদ্দেশ্যে সে এসেছিল সেসব খতিয়ে দেখা হচ্ছে। সৈনিককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানা গিয়েছে। অক্টোবর মাসের পর থেকে এই নিয়ে দ্বিতীয়বার লাদাখে ভারতীয় এলাকায় চিনা সৈনিক ধরা পড়ল।

ভারতীয় সেনাবাহিনীর এক অফিসার জানিয়েছেন, “৯ জানুয়ারি সকালের দিকে লাদাখে ভারতীয় এলাকায় প্যাঙ্গং লেকের দক্ষিণে একজন চিনা সৈনিককে আটক করে ভারতীয় সেনা। পিপলস লিবারেশন আর্মির ওই সৈনিক প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতীয় সীমান্তে প্রবেশ করার পরেই তাকে নিজেদের হেফাজতে নিয়েছে ভারতীয় সেনা।”

ওই অফিসার আরও জানিয়েছেন, “নির্দিষ্ট নিয়ম মেনেই ওই চিনা সৈনিকের সঙ্গে কথাবার্তা চালানো হচ্ছে। কোন পরিস্থিতিতে তিনি সীমান্ত পেরিয়ে এদিকে এসেছিলেন তা খতিয়ে দেখা হচ্ছে। আরও বিস্তারিত তথ্য জানার অপেক্ষায় রয়েছে সবাই।” সেনার তরফেও বিবৃতি দিয়ে একথা জানানো হয়েছে।

গত বছর ১৯ অক্টোবর পূর্ব লাদাখের দেমচক সেক্টরে ভারতীয় সেনার হাতে আটক হন পিপলস লিবারেশন আর্মির করপোরাল ওয়াং ইয়া লং। পরের দিনই অবশ্য চুশুল-মল্ডো মিটিং পয়েন্ট দিয়ে তাকে চিনের হাতে ফিরিয়ে দেওয়া হয়। সেই সময় সেনার তরফে জানানো হয়েছিল, “ওই চিনা সৈনিক সীমান্তের ওপারেই একটি এলাকা থেকে আর একটি এলাকায় যাওয়ার সময় সম্ভবত পথ ভুলে গিয়েছিলেন। তার সঙ্গে একটি স্লিপিং ব্যাগ, স্টোরেক ডিভাইস, তার আইডেন্টিটি কার্ড এবং মোবাইল ও চার্জার ছিল। তাকে জিজ্ঞাসাবাদ করার পরে ও দরকারি প্রক্রিয়া সম্পন্ন করার পরে তাকে ছেড়ে দেওয়া হয়।”

গত জুন মাস থেকে লাদাখ সীমান্তে ভারত ও চিনের মধ্যে সংঘাত বেড়েছে। রীতিমতো সংঘর্ষ হয়েছে দু’তরফে। পরিস্থিতি মোকাবিলা করার জন্য সেনার উচ্চপর্যায়ের ও কূটনৈতিক স্তরে বারবার আলোচনা করার পরেও কোনও সমাধান সূত্র বের হয়নি। উল্টে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনা বাড়িয়েই চলেছে চিন। সেনা মোতায়েন রেখেছে ভারতও। এই পরিস্থিতিতে ফের একবার চিনা সেনা ভারতীয় এলাকায় ঢুকে পড়ায় আটক হল। এখন দেখার এই ধৃত সেনার ভবিষ্যৎ নিয়ে কী সিদ্ধান্ত নেওয়া হয়।

You might also like