Latest News

বেসরকারি হাসপাতালগুলিতে কোভিশিল্ড, কোভ্যাক্সিন ও স্পুটনিক টিকার দাম বেঁধে দিল কেন্দ্র

দ্য ওয়াল ব্যুরো: বেসরকারি হাসপাতালগুলিতে জিএসটি সমেত কোভিড ভ্যাকসিনের দাম কত পড়বে তা জানিয়ে দিল কেন্দ্র। সোমবার জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন বেসরকারি হাসপাতালগুলি ইচ্ছামতো টিকার ডোজের দাম নিতে পারবে না। ১৫০ টাকার বেশি সার্ভিস চার্জও নেওয়া যাবে না। ভ্যাকসিনের দুটি ডোজের সর্বোচ্চ দাম কত হতে পারে তা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

মঙ্গলবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বেসরকারি হাসপাতালে কোভিশিল্ড টিকার দুটি ডোজের দাম হবে ৭৮০ টাকা। আগে কোভিশিল্ড টিকার দুটি ডোজের দাম ছিল হাজার টাকার বেশি। অন্যদিকে, কোভ্যাক্সিন টিকার দুটি ডোজের দাম হবে ১৪১০ টাকা এবং রুশ টিকা স্পুটনিক ভি-এর দাম পড়বে ১১৪৫ টাকা। ১৫০ টাকা জিএসটি নিয়েই এই দাম ঘোষণা করা হয়েছে।

সরকারি তরফে বলা হয়েছে, বেসরকারি হাসপাতালগুলি কোনওভাবেই এর বেশি দাম নিতে পারবে না। কোনও হাসপাতাল এই বেঁধে দেওয়া দামের বেশি নিলে তার বিরুদ্ধে মহামারী আইনে ব্যবস্থা করা হবে।

ভ্যাকসিনের জোগান বাড়ানোর জন্য ইতিমধ্যেই ৪৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে কেন্দ্র। সেরাম ইনস্টিটিউটকে ২৫ কোটি ও ভারত বায়োটেককে ১৯ কোটি টিকার ডোজ দিতে বলা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, দুই ভ্যাকসিন নির্মাতা সংস্থাই তাঁদের বিপুল উৎপাদন শুরু করে দিয়েছে। অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে এই ভ্যাকসিনের ডোজ চলে আসবে দেশের বাজারে।

You might also like