Latest News

মার্চে ধর্মঘটের জেরে টানা চারদিন ব্যাঙ্ক বন্ধ, গ্রাহক ভোগান্তির আশঙ্কা

দ্য ওয়াল ব্যুরো: বাজেটে দুটি ব্যাঙ্কের বেসরকারিকরণের কথা জানিয়েছে কেন্দ্র। তারপর থেকেই এই সিদ্ধান্তের প্রতিবাদ শুরু করেছে কর্মচারী সংগঠন। এই প্রতিবাদেই এবার ধর্মঘটের পথে হাঁটতে চলেছে তারা। মার্চ মাসে পরপর দু’দিন ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে কর্মচারী ইউনিয়ন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন। তার ফলে মার্চে পরপর চারদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। এতে চরম ভোগান্তির মুখে পড়তে পারেন গ্রাহকরা।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের তরফে ১৫ ও ১৬ মার্চ গোটা দেশে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। কিন্তু শুধু দু’দিন নয়, টানা চারদিন ধর্মঘটের কবলে পড়তে চলেছেন গ্রাহকরা। কারণ ১৩ ও ১৪ মার্চও ব্যাঙ্ক বন্ধ। ১৩ মার্চ মাসের দ্বিতীয় শনিবার। তাই স্বাভাবিক কারণেই সেদিন ব্যাঙ্ক বন্ধ। অন্যদিকে ১৪ মার্চ রবিবার থাকায় ব্যাঙ্ক বন্ধ। তাই ১২ মার্চের পরে একেবারে ১৭ মার্চ খুলবে ব্যাঙ্ক। এছাড়া মার্চ মাসে হোলির উৎসবও রয়েছে। সেই উৎসব উপলক্ষ্যেও বন্ধ থাকবে ব্যাঙ্ক।

এই ধর্মঘটের ব্যাপারে অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সভাপতি রাজেন নাগার বলেন, “ব্যাঙ্কগুলির বেসরকারিকরণ হচ্ছে। তারই প্রতিবাদে এই ধর্মঘট। আমাদের দাবি না মানা হলে আরও তীব্র হবে আন্দোলন।”

চারদিন ব্যাঙ্ক বন্ধ থাকায় তার প্রভাব পড়তে পারে এটিএম পরিষেবাতেও। অনেক এটিএমে টাকা না থাকার সমস্যার মধ্যে পড়তে পারেন গ্রাহকরা। অনেকে আবার আগে ভাগে টাকা তুলে নেওয়ার চেষ্টা করতে পারেন। তাতে এটিএমের সামনে গ্রাহকদের লম্বা লাইন পড়তে পারে।

এবারের বাজেটে ব্যাঙ্কের বেসরকারিকরণের প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, খোলা বাজারে এলআইসি-র শেয়ার বিক্রির পাশাপাশি দুটি ব্যাঙ্কেরও বেসরকারিকরণ করা হবে। তার বিরুদ্ধেই শুরু হয়েছে প্রতিবাদ। আর তার জেরেই মার্চে ভোগান্তির মধ্যে পড়তে পারেন গ্রাহকরা।

You might also like