Latest News

প্রধানমন্ত্রীর ১২ কোটির নতুন গাড়ি, বিস্ফোরণ, একে ৪৭-র গুলিবৃষ্টিও কিচ্ছু করতে পারবে না এর

দ্য ওয়াল ব্যুরো: রেঞ্জ রোভার ভোগ, টয়োটো ল্যান্ড  ক্রুসার তো আছেই। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর  (narendra modi) সুরক্ষা  বলয় (securirty  ring) আরও নিশ্ছিদ্র করতে তালিকায় জুড়ল মার্সিডিজ-মেব্যাক এস ৬৫০ (Mercedes-Maybach S650)। প্রধানমন্ত্রী  তা ব্যবহারও করছেন। এই আর্মার্ড ভেহিকল বা সাঁজোয়া গাড়ি নাকি এতটাই সুরক্ষিত যে বিস্ফোরণ (blast) বা একে ৪৭ থেকে গুলিবৃষ্টি (bullets), যা-ই হোক না কেন, তাতে অক্ষত থাকবে গাড়ি, আর তার আরোহীর বিন্দুমাত্র ক্ষতি হওয়ার তো প্রশ্নই নেই। ১২ কোটি টাকা দামের গাড়িতে চেপে সম্প্রতি হায়দরাবাদ হাউসে ভারত সফরে আসা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে স্বাগত জানাতে যান মোদী। সম্প্রতি মোদীর কনভয়েও গাড়িটি দেখা যায়।

মার্সিডিজ-মেব্যাক এস ৬৫০ গার্ডে একটি গাড়িতে সবচেয়ে বেশি যতটা সুরক্ষা দেওয়া সম্ভব,তা র যাবতীয় বন্দোবস্ত আছে। এর জানালা ও বডি শেল এতটাই উন্নত মানের, পুরু, মজবুত যে, একে ৪৭ রাইফেল থেকে ছোঁড়া গুলিও তা ভেদ করতে পারে না। গাড়ির জানালায় পলিকার্বোনেটের আস্তরণ রয়েছে, যা প্রচণ্ড কঠিন ইস্পাত বুলেট রুখে দিতে পারে। এক্সপ্লোসিভ রেজিস্ট্যান্ট ভেহিকল (ইআরভি) ২০১০ রেটিং প্রাপ্ত এই গাড়ি। মাত্র ২ মিটার দূরত্বে ১৫ কেজির টিএনটি বিস্ফোরণ হলেও গাড়ির কিছুই হবে না। গাড়িতে রয়েছে ৬ লিটারের টোয়াইন টার্বো ভি ১২ ইঞ্জিন। ঘন্টায় সর্বোচ্চ ১৬০ কিমি গতিতে ছুটতে পারে।

একটি রিপোর্টে বলা হয়েছে, এই গাড়ির  জ্বালানি ট্যাঙ্কে এমন বিশেষ এক ধরনের ধাতব আস্তরণ আছে যে কোনও আঘাতের পর সেই বিশেষ জায়গাটি সিল হয়ে যাবে নিজে থেকেই। বোয়িং তাদের এএইচ-৬৪অ্যাপাচে ট্যাঙ্ক অ্যাটাক হেলিকপ্টারে যে উপাদান ব্যবহার করে, তাতেই তৈরি হয় এই গাড়ি। গাড়ির ভিতরে বিলাস, বিনোদন, আরামের যাবতীয় আয়োজন আছে।

প্রধানমন্ত্রী মোদীর জন্য গাড়ির  কাঠামোয় কিছু অদলবদল করা হয়েছে।

ভারতে গত বছর এস ৬০০ গার্ড লঞ্চ করেছিল মার্সিডিজ-মেব্যাক। তখন তার দাম ছিল সাড়ে ১০ কোটি টাকা। স্বাভাবিক ভাবেই এস ৬৫০ গার্ডের দাম তো ১২ কোটির ওপর হবেই এখন।

প্রধানমন্ত্রীর গাড়ির সম্ভারে গত কয়েক বছরে নতুন সংযোজন হয়েছে। গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালে তিনি ব্যবহার করতেন একটি বুলেটপ্রুফ মাহিন্দ্রা স্করপিও। ২০১৪ য় প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি বিএমডব্লু ৭ সিরিজের হাই সিকিউরিটি স্তরের গাড়ি নেন। তারপর আরও জমাট  সুরক্ষার বন্দোবস্ত থাকা গাড়ি আনা হয় তাঁর জন্য।

 

You might also like