Latest News

জ্বালানি তেলের ছ্যাঁকায় নাভিশ্বাস মধ্যবিত্তের

দ্য ওয়াল ব্যুরো: প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেট্রল ডিজেলের দাম। বিগত কয়েক বছরের মধ্যে শনিবার ফের রেকর্ড গড়ল জ্বালানি তেলের দাম। শনিবার সর্বোচ্চ দাম স্পর্শ করে অগ্নি মূল্য পেট্রল ডিজেল।

কলকাতায় ৩৯ পয়সা বেড়ে শনিবার লিটার প্রতি পেট্রলের দাম ৮৩ টাকা ৮৪ পয়সা৷ ডিজেলের দাম লিটার প্রতি বেড়েছে ৪৪ পয়সা৷ কলকাতায় এ দিন ডিজেলের দাম প্রতি লিটারে ৭৫ টাকা ৩৬ পয়সা৷

বিগত আট দিনে লিটার প্রতি পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে যথাক্রমে ১.৬৭ ও ২.০৯ টাকা৷ আপাতত স্বস্তির কোনও লক্ষণ নেই৷ কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের দাবি, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় প্রতিদিনই মহার্ঘ হচ্ছে জ্বালানি৷ ফলে স্পষ্ট. আগামী বেশ কিছুদিন পেট্রল, ডিজেলের দাম আরও বাড়বে৷

এদিকে পেট্রল ডিজেলের মূল্য বৃদ্ধি নিয়ে শুরু হয়েছে শাসক বিরোধী তরজা৷ দাম বৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকারের নীতিকেই দায়ি করছে বিরোধীরা৷ প্রতিবাদে আগামী সোমবার দেশজুড়ে ১২ ঘন্টার ধর্মঘটের ডাক দিয়েছে কংগ্রেস ও বামেরা। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি যে একটা জ্বলন্ত সমস্যা তা স্বীকার করে নিয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসও। তবে তারা বনধ সমর্থন করেন না বলেই জানিয়েছেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

এ দিকে পেট্রল ডিজেলের দাম বৃদ্ধির ফলে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামেও বৃদ্ধির সম্ভাবনা। সেক্ষেত্রে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠবে বলেই ধারণা অর্থনীতিবিদদের একাংশের। কিন্তু এ বিষয়ে এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকার কিংবা রিজার্ভ ব্যাঙ্কের তরফে কোনও সুরাহার উপায় বের করা সম্ভব হয়নি।

You might also like