Latest News

শহরে ফের অঙ্গ প্রতিস্থাপন, দাতা এবং গ্রহীতা দু’জনেই বাংলার বাসিন্দা

দ্য ওয়াল ব্যুরো: ফের অঙ্গ প্রতিস্থাপনের নজির গড়তে চলেছে শহর কলকাতা। আর এ বার দাতা এবং গ্রহিতা দুজনেই এ রাজ্যেরই বাসিন্দা। অ্যাপোলো হাসপাতালে প্রতিস্থাপন করা হবে কিডনি ও হৃৎপিণ্ড। চিকিৎসকেরা জানিয়েছেন রবিবারেই হবে অস্ত্রোপচার।

জানা গিয়েছে, অ্যাপোলো হাসপাতালে ভর্তি রয়েছেন দুই রোগী। চিকিৎসকেরা জানিয়েছিলেন এক জনের কিডনি এবং অন্যজনের হৃদপিণ্ড প্রতিস্থাপনের প্রয়োজন রয়েছে। ইতিমধ্যেই খবর আসে বারুইপুর হাসপাতাল থেকে। কর্তৃপক্ষ জানান শনিবার সেখানে চম্পা নস্কর নামে এক মহিলার ব্রেন ডেথ হয়েছে। তাঁর পরিবার চম্পাদেবীর কিডনি এবং হৃদপিণ্ড দান করতে চান। চিকিৎসকেরাও জানিয়েছেন চম্পাদেবীর কিডনি এবং হৃদপিণ্ড গ্রহণ করতে পারবেন এই দুই রোগী।

এরপরেই বারুইপুর হাসপাতাল কর্তৃপক্ষ যোগাযোগ করেন অ্যাপোলো হাসপাতালের সঙ্গে। রবিবার ভোড়রাতেই গ্রিন করিডরের মাধ্যমে বারুইপুর থেকে অ্যাপোলো এসে পৌঁছয় চম্পা নস্করের কিডনি এবং হৃদপিণ্ড। চিকিৎসকেরা জানিয়েছেন, এ দিন বেলার দিকেই করা হবে অস্ত্রোপচার।

প্রসঙ্গত, মাস খানেক আগেই লিভার ও কিডনির পরে হার্ট প্রতিস্থাপনের অনুমোদনও পায় অ্যাপোলো হাসপাতাল। হাসপাতালের সিইও রানা দাশগুপ্ত জানিয়েছিলেন, “স্বাস্থ্য দফতরের প্রতিনিধি দল হাসপাতালে এসে হার্ট প্রতিস্থাপনের পরিকাঠামো খতিয়ে দেখার পরেই আমাদের এই অনুমোদন দেয়।” হাসপাতালের কার্ডিওথোরাসিক ভাস্কুলার সার্জেন সুশান মুখার্জি বলেন, “অনুমোদন পেয়ে আমরা গর্বিত। হৃদপিণ্ড বিকল হয়ে যাওয়া প্রচুর রোগী আছেন, যাঁদের হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন প্রয়োজন।”

এর আগেও অবশ্য এ শহরের বিভিন্ন হাসপাতালে বহুবার অঙ্গ প্রতিস্থাপনের অস্ত্রোপচার হয়েছে। তবে সেই সব ক্ষেত্রে দাতা এবং গ্রহিতারা ছিলেন দুই আলাদা রাজ্যের মানুষ। তবে এ বার দাতা এবং গ্রহীতা দু’জনেই এই বঙ্গেরই বাসিন্দা।

You might also like