Latest News

গর্ভপাতের অনুমতি আইন দেবে না, বলবেন ডাক্তারবাবু: কলকাতা হাইকোর্ট

দ্য ওয়াল ব্যুরো: ৩২ সপ্তাহের অন্তঃসত্ত্বা কাকলি মিদ্দা (নাম পরিবর্তিত)। তিনি গর্ভপাত করাতে চান। সেই আবেদন নিয়েই কলকাতা হাইকোর্টের (HC) দ্বারস্থ হয়েছিলেন তিনি। কিন্তু তার শুনানিতে এদিন উচ্চ আদালত জানিয়ে দিয়েছে বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া গর্ভপাতের অনুমতি দেওয়া যাবে না।

কাকলি মিদ্দার গর্ভপাতের আবেদনের ভিত্তিতেই তাই এদিন বিশেষজ্ঞ ডাক্তারদের একটি বোর্ড গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। স্বাস্থ্য সচিবকে ৬ জন বিশেষজ্ঞ ডাক্তার নিয়ে বোর্ড গঠন করতে বলেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ।

আইন অনুযায়ী, ৩২ সপ্তাহের অন্তঃসত্ত্বা হলে গর্ভপাত করানোর জন্য আদালতের অনুমতির সরকার হয়। এক্ষেত্রে গর্ভবতী ট্রমায় আক্রান্ত, তাই তাঁর এবং তাঁর অনাগত সন্তানের এতে ক্ষতি হতে পারে, এই আশঙ্কায় গর্ভপাতের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। দ্বারস্থ হয়েছেন আদালতের।

বিচারপতির নির্দেশ অনুযায়ী অবিলম্বে ৬ জন ডাক্তারের বোর্ড গঠন করা হবে। তাঁরা গর্ভবতী মহিলার শারীরিক পরীক্ষানিরীক্ষা করে দেখবেন। তার পরেই পেশ করা হবে রিপোর্ট। সেই রিপোর্টের উপর নির্ভর করছে আদৌ গর্ভপাতের অনুমতি তিনি পাবেন কিনা। আগামী ৩ নভেম্বরের মধ্যে কলকাতা হাইকোর্টে এই রিপোর্ট জমা করতে বলা হয়েছে।

অতীতেও গর্ভপাতের মামলায় বিশেষজ্ঞদের মতামত নিয়েই আদালত পদক্ষেপ করেছে। বেলেঘাটা, বারাসাত দুই ক্ষেত্রেই আবেদনের বিপক্ষে রায় দিয়েছিল আদালত, চিকিৎসকদের পরামর্শ মেনে।

You might also like