Latest News

হু-র জরুরি ভ্যাকসিন তালিকায় নামই নেই কোভ্যাক্সিনের, বিদেশযাত্রায় সমস্যা হবে ভারতীয়দের

দ্য ওয়াল ব্যুরো: করোনা পরিস্থিতিতে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কিচু নিয়ম জারি করা হয়েছে। বিশ্বের অনেক দেশই ঘোষণা করেছে, বাইরের দেশ থেকে আগত যাত্রীদের টিকার দুটি ডোজ নিতেই হবে। টিকাকরণ সম্পূর্ণ হয়েছে দেখে তবেই দেশে ঢোকার অনুমতি দেওয়া হবে। সেক্ষেত্রে কী কী ভ্যাকসিন নিলে টিকাকরণ সম্পূর্ণ হয়েছে ধরে নেওয়া হবে তার একটা তালিকা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সেই তালিকায় ভারতের তৈরি কোভ্যাক্সিনের নামই নেই।

করোনা আবহে এক দেশ থেকে অন্য দেশে যেতে হলে টিকার দুটি ডোজ নেওয়া হয়েছে কিনা সেদিকে নজর রাখা হচ্ছে। তারজন্য হু জরুরি ভিত্তিতে একটি তালিকা প্রকাশ করেছে। বলা হয়েছে, কোন দেশ তাদের তৈরি ভ্যাকসিন নেওয়া হয়েছে কিনা সেটা দেখতে পারে, আর তা না হলে হু-র তালিকায় থাকা যে কোনও একটি ভ্যাকসিনের ডোজ সম্পূর্ণ হয়েছে কিনা সেটা দেখবে। হু-র ইমার্জেন্সি ইউজ লিস্ট (ইইউএল)-এর তালিকায় যে ভ্যাকসিনগুলি রয়েছে তার মধ্যে ভারতের সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, মোডার্না, ফাইজার, অ্যাস্ট্রজেনেকা, জনসন অ্যান্ড জনসন এবং চিনের সিনোফার্মের টিকার নাম রয়েছে। কিন্তু ভারতে তৈরি কোভ্যাক্সিন টিকার নাম নেই।

সূত্রের খবর, ভারত বায়োটেক তাদের তৈরি কোভ্যাক্সিন টিকাকে হু-র ইমার্জেন্সি লিস্টে নথিভুক্ত করার প্রস্তাব দিয়েছিল। কিন্তু সে প্রস্তাব নাকচ করে টিকার সুরক্ষা নিয়ে আরও বেশি তথ্য চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই যতদিন না হু-র জরুরি তালিকায় কোভ্যাক্সিনের নাম ওঠে ততদিন ভারতে যাঁরা এই টিকা নিয়ে বিদেশ যাওয়ার কথা ভাবছেন, তাঁরা সমস্যায় পড়তে পারেন বলেই মনে করা হচ্ছে।

অভিবাসনের সঙ্গে যুক্ত বিক্রম শ্রফ নামে এক আধিকারিক বিক্রম শ্রফ বলেছেন, হু-র তালিকায় নাম নেই এমন টিকার দুটি ডোজ নিলেও সেটা টিকা না নেওয়ার তালিকাতেই ফেলা হবে। সেক্ষেত্রে সমস্যা বাড়বে।

You might also like