Latest News

ক্ষণিকের স্বস্তি, কলকাতায় কমলেও দিল্লি এবং মুম্বইতে ফের বাড়ল তেলের দাম

দ্য ওয়াল ব্যুরো: কেন্দ্রীয় সরকার জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নিলেও তেলের দাম কিন্তু কমেনি। বৃহস্পতিবারই অর্থর্মন্ত্রী অরুণ জেটলি জ্বালানি তেলের দাম লিটার প্রতি ২.৫০ টাকা কম করার কথা ঘোষণা করেন। কিন্তু তারপরেও জ্বালানির দাম বাড়ায় কোনও খামতি নেই। বরং পুরনো ফর্মেই ফিরে এসেছে পেট্রল-ডিজেল।

শনিবার তেলের দাম বেড়েছে রাজধানী শহর দিল্লিতে। এ দিন দিল্লিতে লিটার প্রতি পেট্রলের দাম ৮১.৬৮ টাকা। দাম বেড়েছে ১৮ পয়সা। অন্যদিকে ডিজেলের দাম ২৯ পয়সা বেড়ে হল নতুন দাম প্রতি লিটার ৭৩.৭৫ টাকা। দিল্লির পাশাপাশি পেট্রল-ডিজেলের দাম বেড়েছে মুম্বইয়েও। মুম্বইতে ১৮ পয়সা বেড়ে এক লিটার পেট্রলের দাম ৮৭.১৫ টাকা। আর ৭০ পয়সা বেড়ে এক লিটার ডিজেলের দাম ৭৬.৭৫ টাকা।

বৃহস্পতিবারই অর্থর্মন্ত্রী অরুণ জেটলি সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দেন, কেন্দ্র জ্বালানির উপর থেকে আন্তঃশুল্ক ১.৫০ টাকা কম করতে চলেছে। পাশাপাশি লিটার পিছু ১ টাকা দাম কম করবে তেল উৎপাদন কোম্পানিগুলিও। কেন্দ্রের ঘোষণার পরেই বেশ কিছু রাজ্য তেলের দাম উপর থেকে শুল্ক কম করে। বৃহস্পতিবার কেন্দ্রের সিদ্ধান্ত ঘোষণার পর শুক্রবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও জানিয়েছিলেন ডিজেলের দাম লিটারে ৪ টাকা কম করা হবে। এবং পেট্রোলে লিটার পিছু ২.৫০ টাকা ভ্যাট কম করা হবে। কিন্তু তারপরেও জ্বালানির দাম বেড়েছে মুম্বইতে।

শনিবার কলকাতায় অবশ্য পেট্রলের দাম কমেছে। শুক্রবার দাম ছিল লিটার প্রতি ৮৫.৮০ টাকা। শনিবার শহরে লিটার প্রতি পেট্রলের দাম ৮৩.৫২ টাকা। এবং এক লিটার ডিজেলের দাম ৭৫.০৯ টাকা। এ দিকে শুক্রবার বিহার সরকার লিটার প্রতি পেট্রোলে ২.৫২ টাকা এবং ডিজেলে ২.৫৫ টাকা শুল্ক কম করার কথা ঘোষণা করেছে। তালিকায় রয়েছে হরিয়ানা এবং হিমাচল প্রদেশও। প্রতি লিটারে ২.৫০ টাকা শুল্ক কম করার কথা ঘোষণা করেছে হরিয়ানা এবং হিমাচলের সরকারও। তেলের দাম কমেছে গুজরাত, আমেদাবাদ সহ বেশ কয়েকটি রাজ্যেও। কেন্দ্রের সিদ্ধান্তের পর গুজরাত, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ঝাড়খন্ড, অসম, ত্রিপুরা, ছত্তিশগড়, হিমাচল প্রদেশ,  অরুণাচল প্রদেশ, উত্তরাখন্ড, গোয়া, হরিয়ানা এবং মহারাষ্ট্র-এই রাজ্যগুলিতে প্রায় ২.৫০ টাকা করে কমেছিল ভ্যাট। ফলে এই রাজ্যগুলিতে প্রায় ৫ টাকা করে কমেছিল পেট্রোল ও ডিজেলের দাম।

You might also like