Latest News

‘মেক ইন ইন্ডিয়া’ প্রজেক্ট, কেনা হচ্ছে সাড়ে ৬ লক্ষ অ্যাসল্ট রাইফেল

দ্য ওয়াল ব্যুরো: প্রতিনিয়ত জঙ্গি কার্যকলাপ বাড়ছে সীমান্তে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অভ্যন্তরীণ গোলযোগও। আর তাই সুরক্ষায় কোনও খামতি রাখতে চায় না কেন্দ্র। এ বার সেনাবাহিনীর জন্য সাড়ে ৬ লক্ষ অ্যাসল্ট রাইফেল কিনছে কেন্দ্র।

জানা গিয়েছে, ১২০০০ কোটি টাকার মেক ইন ইন্ডিয়া প্রজেক্ট চলছে প্রতিরক্ষা মন্ত্রকের জন্য। এই প্রজেক্টের আওতায় তৈরি করা হচ্ছে এই রাইফেল। এই রাইফেলগুলির ক্যালিবার হবে ৭.৬২x৩৯ মিলিমিটার। ৩০০ মিটার পর্যন্ত দূরের লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হবে এই অস্ত্রগুলি। আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে আগ্রহী সংস্থাগুলিকে আবেদন করতে হবে। এরপরই নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

চলতি বছরের শুরুতেই সীমান্তে মোতায়েন জওয়ানদের জন্য ৭২ হাজার ৪৮০টি অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল কেনার প্রস্তাবে শিলমোহর দেয় প্রতিরক্ষামন্ত্রক। এর জন্য ১ হাজার ৭৯৮ কোটি টাকা বরাদ্দ করা হয়। সেনা সূত্রে খবর, প্রাথমিকভাবে চিন সীমান্তে মোতায়েন জওয়ানদের হাতে ৭.৬২x৫১ মিলিমিটার ক্যালিবারের অ্যাসল্ট রাইফেল তুলে দেওয়া হবে। কয়েকদিন আগেই সেনাপ্রধান বিপিন রাওয়াত স্পট জানিয়েছিলেন, প্রতিরক্ষা খাতে পর্যাপ্ত অর্থ নেই। তাই ১২ লক্ষ সৈনিকের হাতে অত্যাধুনিক রাইফেল তুলে দেওয়া সম্ভব নয়

সংসদীয় কমিটির রিপোর্টে সেনাবাহিনীর আর্থিক সমস্যার ফলে আধুনিকীকরণ এবং নতুন অস্ত্রশস্ত্র কেনার ক্ষেত্রে বাধার কথা বলা হলেও, সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত জানিয়েছিলেন, অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করার প্রক্রিয়া জারি আছে। হাতে যে অস্ত্র আছে, সেগুলি রাতারাতি অকেজো হয়ে যাচ্ছে না। যে অস্ত্র পাওয়া যাবে, সেটা নিয়েই লড়াই করতে তৈরি ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা। সেভাবেই তাঁদের প্রশিক্ষণ দেওয়া হয়।

কিন্তু তার পরেও যে প্রতিরক্ষার ক্ষেত্রে কোনও খামতি রাখতে চায় না কেন্দ্র সেটা এই রাইফেল কেনার সিদ্ধান্ত থেকেই বোঝা যাচ্ছে। সেনা সূত্রে খবর, নতুন রাইফেল হাতে পেতে মুখিয়ে আছে সেনা জওয়ানরা। এই ধরণের অত্যাধুনিক অস্ত্র জওয়ানদের আত্মবিশ্বাস আরও বাড়াবে বলেই ধারণা সেনার উচ্চপদস্থ আধিকারিকদের।

You might also like