Latest News

ক্ষণিকের স্বস্তির পর ফের মহার্ঘ জ্বালানি

দ্য ওয়াল ব্যুরো: কেন্দ্রীয় সরকার জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নিলেও তেলের দাম কিন্তু কমেনি। অর্থর্মন্ত্রী অরুণ জেটলি জ্বালানি তেলের দাম লিটার প্রতি ২.৫০ টাকা কম করার কথা ঘোষণা করেন। কিন্তু তারপরেও জ্বালানির দাম বাড়ায় কোনও খামতি নেই। বরং পুরনো ফর্মেই ফিরে এসেছে পেট্রল-ডিজেল।

গত ৪ অক্টোবর অর্থর্মন্ত্রী অরুণ জেটলি সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দেন, কেন্দ্র জ্বালানির উপর থেকে আন্তঃশুল্ক ১.৫০ টাকা কম করতে চলেছে। পাশাপাশি লিটার পিছু ১ টাকা দাম কম করবে তেল উৎপাদন কোম্পানিগুলিও। কেন্দ্রের ঘোষণার পরেই বেশ কিছু রাজ্য তেলের দাম উপর থেকে শুল্ক কম করে। কিন্তু এ সুখ ছিল সাময়িক। ফের বেড়েছে জ্বালানির দাম।

সমীক্ষা বলছে, গত পাঁচদিন ধরে টানা দাম বেড়েছে জ্বালানির। শনিবারও এর অন্যথা হয়নি। এ দিন লিটার প্রতি কলকাতায় পেট্রোলের দাম ৮৪.৪৮ টাকা এবং ডিজেলের দাম ৭৭.০৪ টাকা। দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম ১৮ পয়সা বেড়ে হয়েছে ৮২.৬৬ টাকা। ডিজেলের দাম প্রতি লিটার ২৯ পয়সা বেড়ে হয়েছে ৭৫.১৯ টাকা। মুম্বইতে ১৮ পয়সা বৃদ্ধি পেয়ে প্রতি লিটার পেট্রোলের দাম হয়েছে ৮৮.১২ টাকা। এবং ডিজেলের দাম ৩১ পয়সা বৃদ্ধি পেয়ে নতুন দাম লিটার প্রতি ৭৮.৮২ টাকা। শুক্রবারের তুলনায় চেন্নাইতেও বেড়েছে জ্বালানির দাম। এ দিন চেন্নাইতে লিটার প্রতি পেট্রোলের দাম ৮৫.৯২ টাকা এবং ডিজেলের দাম ৭৯.৫১ টাকা।

You might also like