Latest News

ওমিক্রন বাড়ছে, করোনার বিধিনিষেধ ২৮ ফেব্রুয়ারি অবধি বহাল রাখার নির্দেশ কেন্দ্রের

দ্য ওয়াল ব্যুরো: করোনার ওমিক্রন প্রজাতির দাপাদাপি বন্ধ হয়নি। বরং ওমিক্রনের সেকেন্ড ভ্যারিয়ান্ট বিএ.২ সক্রিয় হয়েছে দেশের কয়েকটি রাজ্যে। এমনটাই খবর দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তাই কোভিডের বিধিনিষেধের রাশ এখনই আলগা করতে রাজি নয় কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার, কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়েছে, কোভিডের গাইডলাইন আগামী ২৮ ফেব্রুয়ারি অবধি বহাল থাকবে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই মর্মে নির্দেশিকা পাঠানো হয়েছে।

৫০ শতাংশ উপস্থিতি নিয়ে রেস্তোরাঁ, শপিং মল, সিনেমা হল খুলেছিল আগেই। সুইমিং পুল খোলারও অনুমতি দিয়েছে সরকার। বিমান যাত্রার ক্ষেত্রেও কিছু ছাড় দেওয়া হয়েছে। আন্তর্জাতিক বিমানযাত্রায় যদিও নিষেধাজ্ঞা জারি হয়েছে। বর্তমানে শুধু ট্র্যাভেল বাবলের মাধ্যমে ও বন্দে ভারত মিশনের মাধ্যেমে আন্তর্জাতিক বিমান যাত্রা হচ্ছে।

বিদেশ ফেরত যাত্রীদের জন্য নয়া নির্দেশিকা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। এমন সময় বাইরের দেশ থেকে এ দেশে এলে সাত দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছিল। কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, বিদেশ ফেরত যাত্রীদের প্রথমে বিমানবন্দরেই কোভিড টেস্ট করাতে হবে। নমুনা সংগ্রহ করে রিয়েল টাইম আরটি-পিসিআর টেস্ট করা হবে। সেই টেস্টের রিপোর্ট দেখেই দেশে ঢোকার অনুমতি দেওয়া হবে।

তাছাড়া আইসোলেশনের নতুন নিয়মও জারি হয়েছিল। সরকারি নির্দেশিকায় বলা হয়, হোম আইসোলেশন সাত দিনের হবে। অন্দরবাস থেকে থেকে বেরনোর আগে কোভিড পরীক্ষা করিয়ে নেগেটিভ রিপোর্ট নেওয়ার নিয়ম ছিল। তবে এ বার নতুন করে পরীক্ষা করানোরও দরকার নেই বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। যদিও আইসোলেশন শেষ হলেও রোগীকে সবসময় মাস্ক পরে থাকতে হবে বলে জানানো হয়েছে নির্দেশিকায়।

 

You might also like