Latest News

এতদিনে স্কুল খুলেছে, ক্লাসেই কান্নায় ভেঙে পড়ল ছাত্রী, দেখুন ভিডিও

দ্য ওয়াল ব্যুরো : কোভিডের তৃতীয় ওয়েভের (Third Wave) পরে দিল্লিতে (Delhi) খুলেছে স্কুল। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস হচ্ছে। সম্প্রতি ভাইরাল (Viral) হওয়া একটি ভিডিওতে দেখা গিয়েছে, ক্লাসেই কান্নায় ভেঙে পড়ছে এক ছাত্রী। তার নাম স্নেহা। অফলাইন ক্লাস চালু হওয়ায় সে খুশি। অনলাইন ক্লাসে পড়াশোনা করতে তার অসুবিধা হচ্ছিল। স্কুলে এসে আনন্দে কেঁদে ফেলেছে সে।

রাজধানীতে স্কুল খোলার পরে এক বেসরকারি টিভি চ্যানেলের সাংবাদিক একটি সরকারি স্কুলে গিয়েছিলেন। এক ছাত্রীকে তিনি জিজ্ঞাসা করেন, ফের স্কুলে এসে কেমন লাগছে? ছাত্রীটি উত্তর দেওয়ার আগেই তিনি দেখেন, তার চোখে জল। সাংবাদিক জিজ্ঞাসা করেন, তুমি কাঁদছ কেন? স্নেহা তখন বলে, “আমার ফোনে কিছু সমস্যা ছিল। আমি অনলাইনে ক্লাস করছিলাম বটে, কিন্তু আমার খুব সমস্যা হচ্ছিল। আমি পড়া বুঝতে পারছিলাম না। এখন অফলাইন ক্লাস চালু হওয়ায় আমার পড়া বুঝতে সুবিধা হবে।”

পরে স্নেহা জানায়, তার বাবা আংশিক দৃষ্টিহীন। তাঁর পক্ষে স্নেহাকে নতুন ফোন কিনে দেওয়া সম্ভব নয়। ওই ভিডিও ভাইরাল হওয়ার পরে অনেকে মন্তব্য করেছেন, কোভিড অতিমহামারীতে ছাত্রছাত্রীরাই ক্ষতিগ্রস্ত হয়েছে সবচেয়ে বেশি। পেটিএমের প্রতিষ্ঠাতা বিজয়শংকর শর্মাও ওই ভিডিও শেয়ার করেছেন।

শাবানা খান নামে এক মহিলা টুইটারে মন্তব্য করেছেন, ‘রিয়েলি হার্টব্রেকিং। অতিমহামারীর সময় ছাত্রছাত্রীরা যে কী যন্ত্রণার মধ্যে কাটিয়েছে, আমরা কল্পনাও করতে পারি না।’ আরতি রানা নামে একজন লিখেছেন, “আমার মেয়ের বয়স সাত। অতিমহামারীর সময় সে তেমন সমস্যায় পড়েনি। কিন্তু স্কুল খুলবে শুনে তারও খুব আনন্দ হয়েছে।” রচনা নামে এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, “গত দু’বছরে একটা ব্যাপার পরিষ্কার হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা কখনও শিক্ষক ও ছাত্রের মধ্যে সামাজিক ও আবেগগত সম্পর্কের বিকল্প হতে পারে না।”

You might also like