Latest News

নখের কি এমন দশা? তাহলে করোনা বাসা বাঁধছে, নতুন উপসর্গ চিনিয়ে দিচ্ছেন বিশেষজ্ঞরা

দ্য ওয়াল ব্যুরো: জ্বর-সর্দি-কাশি দেখে করোনা সংক্রমণ ধরতে পারা সম্ভব নয়। স্বাদ বা গন্ধহীনতা সংক্রমণ ধরে যাওয়ার কিছুদিন পরে থেকে বোঝা যায়। অনেকেরই আবার এইসব লক্ষণ প্রকাশ পায় না, কিন্তু শরীরে ভাইরাসের সংক্রমণ থাকে। উপসর্গহীন বা অ্যাসিম্পটোমেটিক রোগীদের তাই চিন্তা বেশি। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ হলে একধরনের উপসর্গ প্রায়ই দেখা যাচ্ছে রোগীদের, যেটা এখনও সেভাবে লক্ষ করা হয়নি বা রোগীরাও গুরুত্ব দেননি। তা হল আঙুলের নখের কিছু পরিবর্তন। সেটা হতে পারে নখের আকারে কিছু পরিবর্তন বা রঙে বদল। অনেকের আবার নখের ওপরে ছোট লাইনও ফুটে উঠছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের উপসর্গগুলো খেয়াল করলে ভাইরাসের সংক্রমণ হয়েছে কিনা তা অনেক আগেই বোঝা যাবে। দ্রুত পরীক্ষা করিয়ে চিকিৎসা শুরু করাও সম্ভব হবে।

কোভিড সংক্রমণে ত্বকে এমন কিছু পরিবর্তন লক্ষ করা যায় যা অনেকসময়েই গুরুত্ব দেওয়া হয় না। এর আগে গোড়ালিতে র‍্যাশ বা ক্ষতের কথা বলেছিলেন বিশেষজ্ঞরা যাকে চিকিৎসার পরিভাষায় বলা হচ্ছিল ‘কোভিড টো’ ,  তেমনি আঙুলের নখেও এমন কিছু বদলের কথা বলা হচ্ছে যা কোভিডের লক্ষণ হিসেবে চিহ্নিত করা যেতে পারে। একে বলা হচ্ছে ‘কোভিড নেল’ ।

COVID‐19 and nail manifestation: be on the lookout for the red half‐moon  nail sign - Méndez‐Flores - 2020 - International Journal of Dermatology -  Wiley Online Library

কী এই কোভিড নেল (Covid Nails)?  বিশেষজ্ঞরা বলছেন, কোভিড রোগীদের নখে বেশ কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। যেমন—বেশিরভাগ রোগীদেরই নখে লাল রঙের আধখানা চাঁদের মতো দাগ দেখা যাচ্ছে। নখের সাদা জায়গাটা জুড়ে এমন লাল দাগ দেখা যাচ্ছে। বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, শুরুতে হালকা এমন ছাপ দেখলেই কোভিড পরীক্ষা করিয়ে নেওয়া ভাল। সংক্রমণ আছে কিনা তখনই ধরা পড়ে যাবে। গাঢ় লাল ছোপ মানে ভাইরাল লোড বাড়ছে শরীরে। সতর্ক না হলে জটিল রোগ দেখা দিতে পারে দুই থেকে তিন সপ্তাহের মধ্যেই।

What Are 'COVID Nails'-And Are They a Sign You've Had the Virus? Here's  What Doctors Say | Health.com

এমন লালা আধখানা চাঁদের মতো দাগ দেখা যাচ্ছে কেন সে বিষয়ে গবেষণা করে বিশেষজ্ঞরা বলছেন, কোভিড সংক্রমণ হলে রক্ত জমাট বাঁধার লক্ষণ দেখা যাচ্ছে। নখের ওই অংশে ব্লাড ক্লট হয়ে এমন দাগ তৈরি হচ্ছে। নখের রঙও বদলে যাচ্ছে। ভাইরাল লোড শরীরে বাড়তে থাকলে ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধী ব্যবস্থা অতিসক্রিয় হয়ে উঠছে অনেকের। সাইটোকাইন স্টর্ম দেখা দিচ্ছে। রক্ত জমাট বাঁধছে। সেক্ষেত্রে অসুখ জটিল থেকে জটিলতর দিকে যাচ্ছে। এমন পরিস্থিতিতে শুরুতেই এইসব লক্ষণ গোড়াতে দেখা দিতে পারে। সেই সময়ই সতর্ক হলে রোগীদের প্রাণ সংশয়ের ঝুঁকি থাকবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কত সময় ধরে নখে এমন দাগ দেখা যাবে তা এখনও নিশ্চিত করে বলা যায়নি, তবে এক সপ্তাহ থেকে চার সপ্তাহ অবধি এমন কোভিড নেল দেখা যেতে পারে রোগীদের।

How to Care for Your Nails at Home with Psoriasis or Psoriatic Arthritis

আরও একটা বদল দেখা যাচ্ছে তা হল বিউ’স লাইন (Beau’s Lines)। হাত ও পায়ের আঙুলে নখের সাদা জায়গার মাঝে হাল্কা রেখা দেখা দিচ্ছে অনেকের। নখের বৃদ্ধিও কম হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, শরীরে যদি প্রদাহ শুরু হয় বা অতিরিক্ত স্ট্রেস হয় তাহলে এই বিউ’স লাইন দেখা দিতে পারে। কোভিড সংক্রমণের ক্ষেত্রেও এটা দেখা যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, বেশ কয়েকজন মহিলার কোভিড সংক্রমণের তিন সপ্তাহের মধ্যে নখ আলগা হয়ে ভেঙে পড়তে দেখা গিয়েছিল, নখের রঙেও বদল হয়েছিল। তার আগে ওই মহিলাদের নখে বিউ’স লাইন দেখা দিয়েছিল। আগে থেকে সেটা খেয়াল করলে সংক্রমণ ছড়িয়ে পড়ার আগেই সতর্ক হওয়া যেত।

COVID nails may a sign of coronavirus know what changes to your fingernails  indicate covid19 infection | संक्रमितों में नाखून के रंग का बदलना, इन पर  रेखाएं दिखना और कमजोर होकर नाखून

আবার বেশ কিছু রোগীর ক্ষেত্রে নখে কমলা রঙের আভা দেখা গেছে। সেটাও ভাইরাস সংক্রমণের লক্ষণ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Beau lines associated with COVID-19 | CMAJ

বিশেষজ্ঞরা বলছেন, কোভিডের কারণে ফুট শোর নামে পায়ের বুড়ো আঙুলের নীচে এক বিশেষ ধরনের ঘা হয়। একমাত্র করোনা হলেই এই নির্দিষ্ট সমস্যা দেখা যায়। আরও একধরনের ত্বকের অসুখ দেখা যাচ্ছে যাকে ডাক্তারি ভাষায় বলে, লিভেডো রেটিকুলারিস (এলআর)। রোগীর পায়ে এই ধরনের রোগ দেখা দিচ্ছে। হাঁটুর পর থেকে গোড়ালি অবধি ভরে যাচ্ছে লালচে নীল র‍্যাশে। ত্বকের রঙেও বদল হচ্ছে। এর কারণ হল রক্তপ্রবাহ বাধা পাওয়া। করোনা কালে সোরিয়াসিসের সমস্যা বাড়ার সম্ভাবনা থাকে।  তাই খেয়াল রাখতে হবে ত্বক যেন শুকিয়ে না যায়,  ত্বক শুকিয়ে গেলে সোরিয়াসিসের সমস্যা আরও বেড়ে যাবে।

You might also like