Latest News

নাগাল্যান্ডে আরও ছ’মাসের মেয়াদ বাড়ছে আফস্পার, এত শোরগোলেও লাভ হল না

দ্য ওয়াল ব্যুরো: নাগাল্যান্ড থেকে বিতর্কিত সেনা আইন বা আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট (আফস্পা) তুলে নেওয়ার জন্য আবেদনের পর আবেদন জমা পড়ছে। এর মধ্যেই জল্পনা উস্কে দিয়ে নাগাল্যান্ডে আরও ৬ মাস বাড়ল সশস্ত্র বাহিনীর জন্য বিশেষ ক্ষমতা আইন, বিতর্কিত আফস্পা।

গত ৪ ডিসেম্বর নাগাল্যান্ডের ওটিং গ্রামের কাছে সেনাবাহিনীর ২১ নম্বর প্যারা স্পেশাল ফোর্সের গুলিতে নিহত হন ১৪ জন সাধারণ নাগরিক। এই ঘটনায় অশান্তির আগুন জ্বলে ওঠে। পরবর্তী হিংসার ঘটনায় এক জওয়ানেরও মৃত্যু হয়। সাধারণ নাগরিকদের মৃত্যুর পরই নাগাল্যান্ড থেকে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন বা আফস্পা প্রত্যাহারের দাবি ওঠে।

প্রসঙ্গত, গত সপ্তাহে নাগাল্যান্ড বিধানসভায় সর্বসম্মত ভাবে উত্তর-পূর্ব থেকে আফস্পা প্রত্যাহারের প্রস্তাব গৃহীত হয়। বিধানসভায় বিশেষ অধিবেশন ডাকা থেকে প্রস্তাব আনা, এই সম্পূর্ণ প্রক্রিয়ার নেতৃত্ব দেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও। এর আগে মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমাও প্রকাশ্যে বিতর্কিত আফস্পা প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন।

এরপরে নাগাল্যান্ড থেকে আফস্পা প্রত্যাহারের জন্য কমিটি তৈরি করে পর্যালোচনা করা হবে বলে জানানো হয়েছিল। অমিত শাহের সঙ্গে এই নিয়ে বৈঠকও হয়েছিল অসমের মুখ্যমন্ত্রী তথা উত্তর-পূর্বে বিজেপির সবচেয়ে প্রভাবশালী নেতা হিমন্ত বিশ্বশর্মা। বৈঠকে ঠিক হয়েছিল, সেই কমিটিতে থাকবেন কেন্দ্র ও রাজ্য সরকারের প্রতিনিধিরা। সেই সঙ্গে থাকবে নাগাল্যান্ড পুলিশের প্রতিনিধিরাও। ৪৫ দিনের মধ্যে কমিটি পরিস্থিতি পর্যালোচনা করে রিপোর্ট জমা দেবে। সেই রিপোর্টের ভিত্তিতেই নাগাল্যান্ড থেকে বিতর্কিত আফস্পা প্রত্যাহার নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like