Latest News

ইংল্যান্ড থেকে এক সপ্তাহে তেলেঙ্গানায় ফিরেছেন ৩৫৮ জন, খোঁজ শুরু করল সরকার

 

দ্য ওয়াল ব্যুরো: নতুন করোনা ভাইরাসের স্ট্রেন বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি করেছে। এর মধ্যেই জানা গিয়েছে গত এক সপ্তাহে ইংল্যান্ড থেকে তেলেঙ্গানায় এসেছেন ৩৫৮ জন। তাঁদের খোঁজ শুরু করল রাজ্য সরকার।

তেলেঙ্গানার স্বাস্থ্য অধিকর্তা শ্রীনিবাসন বলেছেন, “যাঁরা সম্প্রতি ইউকে থেকে ফিরেছেন তাঁদের উচিত আইসোলেশনে থাকা। যদি উপসর্গ দেখা দেয় তাহলে তার গুরুত্ব বিচার করে সরকার হাসপাতালে ভর্তি করবে।

ব্রিটেনে করোনার নতুন প্রজাতি ছড়িয়ে পড়ার পরে চিন্তা বেড়েছে বাকি দেশগুলিরও। ব্রিটেনের সঙ্গে বিমান ও অন্যান্য পরিবহণ ব্যবস্থা বন্ধ করে দিয়েছে ৩০টিরও বেশি দেশ। আজ বুধবার থেকে ব্রিটেনের সঙ্গে সমস্ত বিমান যোগাযোগ বন্ধ করতে চলেছে ভারতও। আগামী ৩১ ডিসেম্বর অবধি এই নিষেধাজ্ঞা জারি থাকবে। তবে মঙ্গলবার অবধি ব্রিটেন থেকে বিমান চলাচল করছে দেশে। যার মধ্যে গত রবিবারের ফ্লাইটে কলকাতার ওই দুই যাত্রীর শরীরে ভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় চিন্তা বেড়েছে রাজ্য স্বাস্থ্য দফতরের। তবে সংক্রামিতদের শরীরে ভাইরাসের নতুন স্ট্রেন রয়েছে কিনা সেটা এখনও জানা যায়নি।

সূত্রের খবর, ২২২ জন যাত্রী ছিলেন ওই বিমানে। সকলেরই আরটি-পিসিআর টেস্ট করা হবে বলে জানা গিয়েছে। আপাতত বাকিদের সাতদিনের জন্য কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। সংক্রামিত দু’জনকে আইসোলেশনে রাখা হয়েছে। তাঁদের পরীক্ষা করা হচ্ছে।

ব্রিটেন ফেরত বিমানে করোনা ধরা পড়েছে কর্নাটক ও তামিলনাড়ুর এক যাত্রীর শরীরেও। ব্রিটেন থেকে দিল্লি হয়ে চেন্নাই যাচ্ছিল বিমানটি। তামিলনাড়ুর স্বাস্থ্যসচিব জে রাধাকৃষ্ণাণ বলেছেন, বিমানের সমস্ত যাত্রীর কোভিড টেস্ট করানো হচ্ছে। যাত্রীর শরীর থেকে নেওয়া নমুনা পাঠানো হয়েছে পুণের এনআইভিতে।

কর্নাটকের এক যাত্রীও করোনা নিয়ে ফিরেছেন ব্রিটেন থেকে। তবে নতুন ভ্যারিয়ান্ট কিনা জানা যায়নি। কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা লেছেন, কোভিড প্রোটোকল মেনে সব যাত্রীর পরীক্ষা করিয়ে কোয়ারেন্টাইনে পাঠানো হবে।

বুধবার থেকে ব্রিটেন থেকে আসা সমস্ত বিমান বাতিল করা হয়েছে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জানিয়েছে, আজ অবধি যে যাত্রীরা ব্রিটেন থেকে ভারতে আসবেন তাঁদের আরটি-পিসিআর টেস্ট করিয়ে তবেই ঢুকতে দেওয়া হবে। যদি করোনা রিপোর্ট পজিটিভ আসে তাহলে কোনও কোভিড সেন্টারে আইসোলেশনে থাকতে হবে। ভাইরাল লোড কম হলে হোম-আইসোলেশনেও সাত দিন থাকা যেতে পারে।

You might also like