Latest News

পার্কসার্কাস থেকে বালিগঞ্জ, শহর পেতে চলেছে নতুন উড়ালপুল, চূড়ান্ত পরিকল্পনা জমা পড়ল অর্থদপ্তরে

দ্য ওয়াল ব্যুরো:‌ কলকাতা পেতে চলেছে নতুন উড়ালপুল (bridge)। পার্কসার্কাস (park circus) থেকে বালিগঞ্জ (ballygunge) পর্যন্ত দু–কিলোমিটারের ওই ফ্লাইওভারটি তৈরি হবে সৈয়দ আমির আলি অ্যাভিনিউয়ের ওপর। কেএমডিএ (‌কলকাতা মেট্রোপলিটান ডেভলপমেন্ট অথরিটি)‌ (kmda)উড়ালপুল তৈরির বিষয়টিতে ইতিমধ্যেই চূড়ান্ত সিলমোহর দিয়েছে।

কেএমডিএ সূত্রে খবর, ফ্লাইওভার তৈরি করতে খরচ হবে প্রায় ৩৫০ কোটি টাকা। প্রকল্পের বিস্তারিত তথ্য অর্থদপ্তরে জমা দেওয়া হয়েছে।

চারলেনের ওই দ্বি–মুখী উড়ালপুলটি শুরু হবে পার্কসার্কাস ক্রসিংয়ের কোয়েস্ট মলের কাছ থেকে। শেষ হবে গড়িহাটের অনিল মৈত্র রোড ক্রসিংয়ে। প্রথমে ঠিক হয়েছিল, উড়ালপুলের একটি অংশ মা উড়ালপুলের সঙ্গে যুক্ত থাকবে। সেই অনুযায়ী দরপত্রও তৈরি করা হয়। কিন্তু পরে ওই পরিকল্পনা বাতিল করা হয়। এবং পরিকল্পনায় কিছু সংশোধন করা হয়।

একটি সমীক্ষায় দেখা গেছে, ব্যস্ত সময়ে ওই রাস্তা ধরে প্রতিঘণ্টায় ১,৫০০ গাড়ি যাতায়াত করে। ট্রাফিকের চাপ কমাতে চিন্তা–ভাবনা চলছিল। তারপরই উড়ালপুল তৈরির প্রস্তাব তোলা হয়। এবং বেশকিছু সমীক্ষার পর উড়ালপুল তৈরির প্রস্তাব বাস্তবায়িত হতে চলেছে। কেএমডিএ–সূত্রে খবর, খুব তাড়াতাড়িই উড়ালপুলের বিষয়ে দরপত্র ডাকা হবে।

সেইসঙ্গে বাইপাস থেকে নিউটাউন উড়ালপুলেরও পরিকল্পনা তৈরি হয়েছে। আপাতত কেএমডিএ পরিবেশগত ছাড়পত্রের জন্য অপেক্ষা করছে।

 

You might also like