Latest News

নবমীতে অন্ধকারে ডুবে প্রায় গোটা বাংলাদেশ! বড়সড় বিদ্যুৎ বিভ্রাট ওপার বাংলায়

দ্য ওয়াল ব্যুরো: মঙ্গলবার দুপুর থেকে অন্ধকারে ডুবে প্রায় গোটা বাংলাদেশ (Bangladesh Without Electricity)। ওপার বাংলার জাতীয় গ্রিডের পূর্বাঞ্চলে বিদ্যুৎ বিপর্যয়ের (Power outage) জেরে দেশের অধিকাংশ জায়গা বিদ্যুৎহীন হয়ে পড়ে। ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেটের মতো অঞ্চলে বন্ধ হয়ে যায় বিদ্যুৎ সরবরাহ।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এদিন দুপুর ২:০৫ নাগাদ একযোগে বিদ্যুৎ চলে যায় বাংলাদেশের একাধিক জায়গায়। বাংলাদেশের উত্তর পশ্চিম অংশ বাদে বাকি প্রায় গোটা দেশ ডুব দেয় অন্ধকারের সমুদ্রে।

যদিও দীর্ঘ চার ঘণ্টার চেষ্টায় ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে বিদ্যুৎ পরিষেবা। ঢাকার কিছু এলাকায় ফের বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। দেশের তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ জানিয়েছেন যে, রাত ন’টার মধ্যে ঢাকা ও চট্টগ্রামের সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে বলে আশা করা যাচ্ছে।

বাকি অংশেও ধীরে ধীরে ফিরে আসবে পরিষেবা। যদিও কী কারণে এই বিপত্তি তা এখনও স্পষ্ট নয়। তবে এক সেকেন্ডের জন্যও যদি এই বিপর্যয় হয় ফের নতুন করে চালু করা একটি দীর্ঘ ও জটিল প্রক্রিয়া। এক্ষেত্রে বিপর্যয় বেশ বড় রকমের বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে পর থেকে বিশ্বে জ্বালানির মূল্য বৃদ্ধির ফলে সাম্প্রতিক মাসগুলিতে বাংলাদেশ বড় ধরনের বিদ্যুৎ সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। বিদ্যুতের চাহিদা মেটাতে আমদানি করা ডিজেল ও গ্যাসের জন্য বড় রকমের মাশুল গুনতে হচ্ছে সরকারকে। তবে এতবড় বিদ্যুৎ বিভ্রাট বহুদিন পর দেখলেন বাংলাদেশবাসী। শেষ ২০১৪ সালে এক বিদ্যুৎ বিভ্রাটের কারণে দেশের প্রায় ৭০ শতাংশ অংশে ১০ ঘণ্টার ওপর আলো ছিল না।

ফোটন কণা নিয়ে যুগান্তকারী আবিষ্কার! যৌথভাবে নোবেল পেলেন বিশ্বের ৩ বিজ্ঞানী

You might also like