Latest News

এনডিটিভি থেকে ইস্তফা প্রণয় রায় ও তাঁর স্ত্রী রাধিকার, বোর্ডে এলেন আদানির প্রতিনিধি

দ্য ওয়াল ব্যুরো: ভারতের বৈদ্যুতিন সংবাদমাধ্যমে একটা অধ্যায়ের পরিসমাপ্তি!

নিউ দিল্লি টেলিভিশন তথা এনডিটিভি (NDTV) থেকে ইস্তফা (Resign) দিলেন প্রতিষ্ঠাতা প্রণয় রায় (Prannoy Roy) এবং তাঁর স্ত্রী রাধিকা রায় (Radhika Roy)। একইসঙ্গে এনডিটিভির বোর্ড অফ ডিরেক্টর্সে বসলেন ধনকুবের গৌতম আদানির (Gautam Adani) প্রতিনিধি।

এনডিটিভি পরিচালনা করে আরআরপিআরএইচ নামের একটি সংস্থা। তারা সোমবার জানিয়েছিল প্রতিষ্ঠাতারা তাঁদের শেয়ার ছেড়ে দিচ্ছেন এবং তা কিনে নেবে আদানি গ্রুপ। মঙ্গলবার আরআরপিআরএইচ প্রাইভেট লিমিটেডের বোর্ড অফ ডিরেক্টর্সের বৈঠকে তা অনুমোদিত হয় এবং প্রণয় রায় ও রাধিকা রায়ের ইস্তফা গৃহীত হয়। এর ফলে এনডিটিভিকে এখন আদানিদের সংবাদমাধ্যম বলতে আর কোনও ব্যকরণগত ফাঁক রইল না।

গত অগস্টে জানা গিয়েছিল, এনডিটিভির প্রায় ২৯ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আদানি গোষ্ঠী। এও জানা গিয়েছিল আরও২৬ শতাংশ শেয়ার কেনার ব্যাপারে পা বাড়াচ্ছে গৌতম আদানির মিডিয়া শাখা। যদিও প্রাথমিকভাবে প্রণয় ও রাধিকা জানিয়েছিলেন, এসব ভিত্তিহীন খবর। তাঁদের না জানিয়েই শেয়ার হস্তান্তর হয়েছিল। এবং রায় দম্পতি এও দাবি করেছিলেন, সংসস্থার অধিকাংশ শেয়ার তাঁদের হাতেই থাকবে।

কিন্তু কর্পোরেট মহলে বলা হচ্ছিল, খুব বেশিদিন আদানিদের আধিপত্যের বাইরে থাকবে না এনডিটিভি। হলও তাই। ডিসেম্বর পড়ার আগেই এনডিটিভি আদানিদের সংস্থা হয়ে গেল।

অনুব্রতর জোড়া আবেদন হাইকোর্টে, শুনানি চলতি সপ্তাহেই, কী আর্জি কেষ্টর

মঙ্গলবার আরআরপিআরএইচ প্রাইভেট লিমিটেডের তরফে মুম্বই স্টক এক্সচেঞ্জকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, বোর্ড অফ ডিরেক্টর্সে এসেছেন সঞ্জয় পুগালিয়া, সুদীপ্ত ভট্টাচার্য, এবং সেনথিল সিন্নিহা চেঙ্গালভারায়ান। সঞ্জয় পুগালিয়া হলেন আদানিদের মিডিয়া শাখার মাথা।

প্রণয় রায়কে বলা হয় টেলিভিশন সাংবাদিকতার প্রাণ পুরুষ। ভোট বিশ্লেষণ, বুথ ফেরত সমীক্ষা-সহ একাধিক আঙ্গিকে টেলিভিশন সাংবাদিকতায় নয়া ঘরানা তৈরি করেছিলেন তিনি। এনডিটিভিও তাঁর পৃথক পরিচিতিসত্ত্বা তৈরি করতে পেরেছিল সৃজনশীল সাংবাদিকতায়। ফলে প্রণয় রায়ের ইস্তফাকে তাঁর সমসাময়িক সাংবাদিকরা একটি যুগের শেষ হিসেবেই দেখছেন। সেইসঙ্গে পর্যবেক্ষকদের অনেকের বক্তব্য, সংবাদমাধ্যমে কর্পোরেটের আধিপত্য কায়েমের যে সার্বিক ঘটনাক্রম চলছে, এনডিটিভি আদানিদের হাতে চলে যাওয়া তারই উদাহরণ।  

You might also like